ক্রিমিয়ায় জেলেনস্কিসহ ইউক্রেনীয়দের সম্পত্তি বেচে দিচ্ছে রাশিয়া

ক্রিমিয়ায় জেলেনস্কিসহ ইউক্রেনীয়দের সম্পত্তি বেচে দিচ্ছে রাশিয়া

সংগৃহীত

রাশিয়ার অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপে অবস্থিত ইউক্রেনীয়দের ঘর-বাড়ি জমিসহ সব সম্পত্তি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রুশ কর্তৃপক্ষ। 

শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সম্পত্তিসহ ১০০ ইউক্রেনীয় নাগরিকের সম্পত্তি বিক্রির পরিকল্পনা করেছে। খবর সিএনএনের।

ক্রিমিয়ার পার্লামেন্টের স্পিকার ভ্লাদিমির কনস্টান্টিনভ সংবাদ সম্মেলনে বলেছেন, ‘শিগগিরই সব সম্পত্তি বিক্রি করা হবে।’ যা বাংলাদেশি মুদ্রায় ৮৮ কোটি ৩৬ লাখ ৩৩ হাজার টাকা আয় হবে।

রুশ কর্তৃপক্ষ ফেব্রুয়ারিতে জানিয়েছিল, ৫০০ প্লট ও বাসভবন জাতীয়করণ করেছে রাশিয়া। এসব বাসভবন ও প্লট সবই ইউক্রেনীয় সরকার ও দেশটির ধনী নাগরিকদের।

২০১৪ সালে ক্রিমিয়া দখলের পর গণভোটের আয়োজন করে রাশিয়া। সেই গণভোটে কৃষ্ণসাগরের এই উপদ্বীপের অধিকাংশ জনগণ রাশিয়ার সঙ্গে থাকার পক্ষে ভোট দেয়। বড় ধরনের সংঘাতে জড়ানোর পর ২০১৫ সালে দেশটির সঙ্গে শান্তি চুক্তি করেছিল মস্কো-কিয়েভ।

চুক্তিতে ইউক্রেন ক্রিমিয়াকে রুশ ভূখণ্ড হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু পরে আর সেই শর্ত মানেনি কিয়েভ। উলটো রাশিয়ার কাছ থেকে ক্রিমিয়ার দখল ফিরে পেতে ২০১৭ সাল থেকে ন্যাটোর সদস্যপদের জন্য চেষ্টা করে ইউক্রেন। নিজেদের নিরাপত্তার হুমকির কথা উল্লেখ করে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনীকে ক্রিমিয়ায় বিশেষ সামরিক অভিযান শুরুর করার নিদের্শ দেন পুতিন।