আঙুরের ১০টি উপকারিতা জেনে অবাক

আঙুরের ১০টি উপকারিতা জেনে অবাক

প্রতীকী ছবি।

ভিটামিন সি এর ভালো উৎস কী? এমন প্রশ্নের উত্তরে আমরা বেশিরভাগই এগিয়ে রাখবো সাইট্রাস ফল কমলাকে। তবে জানেন কি কমলার পাশাপাশি লাল আঙুরও ভিটামিন সি এর চমৎকার উৎস? অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন কে, ভিটামিন এ, ক্যালসিয়াম, আয়রন এবং পটাসিয়ামের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদানও প্রচুর পরিমাণে মেলে সুস্বাদু এই ফলে। জেনে নিন লাল আঙুর খাওয়ার কিছু উপকারিতা সম্পর্কে।

১। হৃদরোগের ঝুঁকি কমায় 
লাল আঙুরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কার্ডিওভাসকুলার সিস্টেমকে সাহায্য করে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ফ্ল্যাভোনয়েড বা পলিফেনল নামে পরিচিত। রক্তনালীগুলোকে শিথিল করতে এবং প্রদাহ কমাতে পারে এরা। অ্যাসপিরিনের মতো প্লেটলেটের জমাট বাঁধার কার্যকারিতাও কমিয়ে দেয় এই অ্যান্টিঅক্সিডেন্ট। আঙুরের ত্বক এবং বীজে থাকে এরা।

২। ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে 
কম গ্লাইসেমিক ইনডেক্সসহ ফল ডায়াবেটিস রোগীদের জন্য ভালো। কম গ্লাইসেমিক সূচকের অর্থ হলো ফলের চিনি অবিলম্বে রক্তে শর্করাকে বাড়াবে না।

৩। ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে 
আঙুরে প্রচুর পরিমাণে পানি ও ফাইবার রয়েছে। এই দুই উপাদান দীর্ঘক্ষণ পেটে থাকে বলে সহজে ক্ষুধা লাগে না। এছাড়া এগুলোতে চিনি থাকে না।  ওজন নিয়ন্ত্রণে রাখতে চাই আঙুর খান। তবে রস না খেয়ে আস্ত ফল খাবেন। 

৪। ত্বকের তারুণ্য ধরে রাখে 
লাল আঙুরের বাইরের আবরণ ও বীজে রিসভারিট্রল নামের এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট মেলে। এটি আমাদের ত্বক ও শরীরে বয়সের ছাপ পড়তে দেয় না।

৫। মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে
লাল আঙুরে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট মস্তিষ্ক ভালো রাখে ও আলঝেইমারের মতো রোগের ঝুঁকি কমায়।

৬। রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে
রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে লাল আঙুরে থাকা রিসভারিট্রল, পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড নামক তিন ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট।

৭। বাড়ায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা
শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বাড়বে যদি আঙুর হয় আপনার পছন্দের ফল।

৮। ক্যানসারের ঝুঁকি কমায়
লাল আঙুরে থাকা বিভিন্ন উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট বেশ কয়েক ধরনের ক্যানসারের ঝুঁকি কমাতে সক্ষম। এমনটা দাবি করছে হেলথলাইন ওয়েবসাইট। 

৯। হাড়ের স্বাস্থ্য ভালো রাখে
ভিটামিন কে, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো খনিজগুলো মেলে লাল আঙুরে। এগুলো শক্তিশালী হাড় বজায় রাখতে সাহায্য করে। 

১০। অনিদ্রার সমস্যা দূর করে
আঙুর হলো মেলাটোনিনের একটি প্রাকৃতিক উৎস। মেলাটোনিন এমন একটি হরমোন যা আপনাকে ঘুমিয়ে পড়তে সাহায্য করতে পারে।

তথ্য: ফুড জার্নাল, ওয়েবএমডি ও টাইমস অব ইন্ডিয়া