জাপানে প্রতি ১০ জনে একজন ৮০ বছর বয়সী

জাপানে প্রতি ১০ জনে একজন ৮০ বছর বয়সী

সংগৃহীত

জনসংখ্যা নিয়ে অনেক আগে থেকেই উদ্বিগ্ন জাপান। কারণ দেশটির জনসংখ্যার একটি বড় অংশই বৃদ্ধ। এবার নতুন একটি তথ্য প্রকাশ করেছে দেশটির সরকার। এতে দেখা গেছে, জাপানের জনসংখ্যার ১০ শতাংশের বেশি মানুষের বয়স ৮০ বছর ছাড়িয়েছে।

‘রেসপেক্ট ফর এইজ ডে’-এর আগে রোববার (১৭ সেপ্টেম্বর) এই তথ্য প্রকাশ করেছে দেশটির সরকার। এতে আরও দেখা যায়, জনসংখ্যার ২৯ দশমিক ১ শতাংশের বয়স ৬৫ বছর বা তার চেয়ে বেশি। এক বছর আগে এই হার ছিল ২৯ শতাংশ।

এক্ষেত্রে ২৪ দশমিক ৫ শতাংশ নিয়ে দ্বিতীয় অবস্থানের রয়েছে ইতালি ও ২৩ দশমিক ৬ শতাংশ নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ফিনল্যান্ড।

জাপানের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক জনসংখ্যা রয়েছে।

গত কয়েক দশক ধরেই জাপানে জনসংখ্যা কমছে। এর অন্যতম কারণ হচ্ছে তরুণরা বিয়ে করতে বিলম্ব করছে।

২০২২ সালে জাপানের জনসংখ্যা কমে গেছে প্রায় আট লাখ। এর মধ্যে ইতিহাসে প্রথমবারের মতো দেশটির ৪৭টি অঞ্চলেই একযোগে জনসংখ্যা কমার ঘটনার ঘটেছে।

জনসংখ্যার এই পরিস্থিতিকে সংকট হিসেবে উল্লেখ করে পরিস্থিতি মোকাবিলায় যথাযথ ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন জাপানি প্রধানমন্ত্রী। যদিও এখন পর্যন্ত জনসংখ্যা হ্রাস ঠেকাতে দেশটির সরকার ব্যর্থই বলা চলে।

জাপানে একদিকে শিশুর জন্মহার কমছে, অন্যদিকে বয়স্ক লোকের সংখ্যা বাড়ছে। এই পরিস্থিতি সেখানকার সমাজের প্রায় প্রতিটি দিককেই প্রভাবিত করেছে।