বিনা টিকিটে আহসান মঞ্জিল পরিদর্শনের সুযোগ পাবেন জবি শিক্ষার্থীরা

বিনা টিকিটে আহসান মঞ্জিল পরিদর্শনের সুযোগ পাবেন জবি শিক্ষার্থীরা

ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের জন্য পুরান ঢাকার ঐতিহ্যবাহী নিদর্শন আহসান মঞ্জিল জাদুঘর পরিদর্শনে সম্পূর্ণ বিনামূল্যে (ফ্রি) সুযোগ করে দিয়েছে কর্তৃপক্ষ। এখন থেকে কিছু নিময় মেনে বিনা টিকিটে জাদুঘরটি পরিদর্শনের সুযোগ পাবেন শিক্ষার্থীরা। 

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেন আহসান মঞ্জিল জাদুঘর সংরক্ষক ড. বিজয় কৃষ্ণ বণিক। এর আগে, গত ১৩ সেপ্টেম্বর এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আহসান মঞ্জিল জাদুঘরটি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ জাতীয় জাদুঘরের একটি গুরুত্বপূর্ণ শাখা। ছাত্র-ছাত্রীরা দেশের উজ্জ্বল ভবিষ্যৎ। দেশের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানার উৎসাহ প্রদানের জন্য জাদুঘর কর্তৃপক্ষ বিশেষ কিছু নিয়ম অবলম্বন করে শিক্ষার্থীদের বিনামূল্যে জাদুঘর পরিদর্শনের ব্যবস্থা রেখেছেন।

তবে বিনামূল্যে প্রবেশের ক্ষেত্রে মানতে হবে বেশকিছু নিয়মনীতি। নীতিমালা অনুযায়ী শিক্ষার্থীদের পরিচয়পত্র হিসেবে সাথে রাখতে হবে নিজ প্রতিষ্ঠানের আইডি কার্ড। ক্ষেত্র বিশেষ যে প্রতিষ্ঠানে বা বিভাগে অধ্যায়ন করেন সে প্রতিষ্ঠান অথবা বিভাগের লেটারহেড প্যাডে আহসান মঞ্জিল জাদুঘর সংরক্ষক বরাবর বিনামূল্যে প্রবেশের জন্য অনুরোধপত্র পাঠাতে হবে। অনুরোধ পত্রে শিক্ষার্থীর সংখ্যা, তারিখ ও সময় উল্লেখ থাকা প্রয়োজন। সাপ্তাহিক ও সরকারি ছুটি ব্যতীত অনুরোধপত্র সাথে নিয়ে শিক্ষার্থীরা আহসান মঞ্জিলে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

এই বিষয়ে জাদুঘর সংরক্ষক ড. বিজয় কৃষ্ণ বণিক বলেন, ‘যেকোনো ধরনের আপত্তিকর ঘটনা এড়ানোর জন্য উল্লিখিত নীতিমালা মেনে শিক্ষার্থীদের বিনামূল্যে আহসান মঞ্জিল প্রবেশের সুবিধা গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে।’