রাজধানীতে ভারী বৃষ্টি, রাস্তাঘাট ডুবে দুর্ভোগ চরমে

রাজধানীতে ভারী বৃষ্টি, রাস্তাঘাট ডুবে দুর্ভোগ চরমে

সংগৃহীত

রাজধানীতে তিন ঘণ্টার অধিক সময় টানা বৃষ্টিতে বিভিন্ন এলাকার রাস্তাঘাট ডুবে গেছে। ফলে অফিস শেষ করে বাসায় ফিরতে গিয়ে দুর্ভোগে পড়েছেন অনেকে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যার পরই বৃষ্টি শুরু হয়। এখনও থেমে থেমে বৃষ্টি হচ্ছে।

কয়েক ঘণ্টার টানা বৃষ্টিতে, রাজধানীর ধানমন্ডি-২৭, মিরপুর, শুক্রবাদ, আজিমপুর, মালিবাগ ও তেজগাঁওসহ বিভিন্ন এলাকায় হাঁটু এবং কোমড় সমান পানি জমেছে। এতে করে অনেক স্থানে গাড়ি আটকা পড়েছে।

বৃষ্টির কারণে সন্ধ্যার পরই রাজধানীর এলিভেটেড এক্সপ্রেসওয়েতে তীব্র যাটজন দেখা গেছে। বাংলাদেশ নিউজিল্যান্ড মধ্যকার প্রথম ওয়ানডে পরিত্যক্ত ঘোষণা করা হয় বৃষ্টির কারণে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ঢাকায় সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত ২৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে ৯টার পর কত মিলিমিটার বৃষ্টি হয়েছে, তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি তিনি। আগামীকালও ঢাকায় বৃষ্টি হতে পারে বলে জানান এই আবহাওয়াবিদ।

এর আগে, সন্ধ্যায় আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে ঝাড়খণ্ড এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু উত্তরাংশে সক্রিয় এবং বাংলাদেশের অন্যত্র মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এ ছাড়া শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী ও রংপুর বিভাগের অধিকাংশ জায়গায়, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

বর্ধিত পাঁচ দিনে শেষের দিকে বৃষ্টিপাতের প্রবনতা হ্রাস পেতে পারে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।