জার্মানির সর্বকনিষ্ঠ কোচ হলেন নাগালসম্যান

জার্মানির সর্বকনিষ্ঠ কোচ হলেন নাগালসম্যান

সংগৃহীত

কাতার বিশ্বকাপের পরও চরম বাজে সময় পার করেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। টানা দুই বিশ্বকাপে তারা প্রথম রাউন্ড থেকেই বাড়ির পথ ধরে। তারা এখনও সেই হারের বৃত্তে আটকে আছে। সম্প্রতি প্রীতি ম্যাচে জাপানের কাছে ৪-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর কোচ হ্যান্সি ফ্লিককে বরখাস্ত করে জার্মানি। তবে আসন্ন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আগে তাদের শিগগিরই নতুন কোচ নিয়োগ দেওয়ার প্রয়োজন ছিল। কয়েকদিন ধরে গুঞ্জনের পর সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা জুলিয়ান নাগালসম্যানকে কোচ বানিয়েছে।

সাবেক এই বায়ার্ন মিউনিখ কোচের সঙ্গে জার্মান জাতীয় দলের চুক্তি মাত্র এক বছরের। চুক্তিতে বলা হয়েছে, ২০২৪ সালের ৩১ জুলাইয়ের পর তিনি চাইলে জাতীয় দলের দায়িত্ব ছেড়ে দিতে পারবেন। মজার বিষয় হলো, হ্যান্সি ফ্লিক ট্রেবল জিতে বায়ার্ন মিউনিখের দায়িত্ব ছেড়ে দেওয়ার পর বাভারিয়ানদের হেড কোচ হন নাগালসম্যান। একইভাবে ফ্লিকের দায়িত্ব শেষ হতেই জার্মানদের দায়িত্বে এলেন ৩৬ বছর বয়সী নাগালসম্যান।

এর আগে চলতি বছর চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ম্যাচের আগে হঠাৎ করেই তাকে ছাঁটাই করে বায়ার্ন। এরপর বাভারিয়ানদের মাঠের পারফরম্যান্সেও ছন্দপতন ঘটে। যদিও থমাচ টুখেলের অধীন দলটি বুন্দেসলিগায় সান্ত্বনার ট্রফি জিতে। বাভারিয়ানদের দায়িত্ব ছাড়ার পর থেকে নাগালসম্যান এতদিন ফ্রি ছিলেন।

জাতীয় দলে নাগালসম্যানের সহকারী হিসেবে কাজ করবেন সান্দ্রো ওয়াগনার ও বেঞ্জামিন গ্লুক। নতুন এই দায়িত্ব পেয়ে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনকে (ডিএফবি) নাগালসম্যান বলেছেন, ‘ইউরো চ্যাম্পিয়নশিপ এবার নিজ দেশে। যা খুবই বিশেষ, কয়েক দশক পরে ঘরের মাঠে এমন আসর আয়েজনের সুযোগ মেলে। টুর্নামেন্টটা স্মরণীয় করার জন্য আমি আমার সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করব। এই চ্যালেঞ্জ নিতে আমি উন্মুখ ছিলাম।’

মাত্র ২০ বছর বয়সে কোচিং ক্যারিয়ার শুরু করেন নাগালসম্যান। চলতি লিগ মৌসুমের শুরুতে তার পিএসজি, চেলসি এবং টটেনহ্যামের হেড কোচ হওয়ার জোর গুঞ্জন ছিল। কিন্তু দুইয়ে দুইয়ে চার না মেলায় প্যারিস কিংবা লন্ডনের ক্লাবের দায়িত্ব নেওয়া হয়নি তার। এবার জার্মানির সবচেয়ে কম বয়সী কোচ হিসেবে দায়িত্ব পেলেন তিনি।