ইসরাইলিদের জন্য ভিসামুক্ত ভ্রমণের সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইসরাইলিদের জন্য ভিসামুক্ত ভ্রমণের সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্র

সংগৃহীত

ইসরাইলি নাগরিকদের জন্য ভিসামুক্তভাবে যুক্তরাষ্ট্র ভ্রমণের সুযোগ দেয়া হচ্ছে। ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইলি কোহেন সোমবার এই তথ্য জানিয়েছেন। ফিলিস্তিনি ও আরব-আমেরিকান ভ্রমণকারীদের প্রতি ইসরাইলের আচরণ নিয়ে উদ্বেগের মধ্যেই এই সুযোগ দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

সামাজিক মাধ্যমের এক পোস্টে কোহেন বলেন, মার্কিন ভিসা ওয়েভার প্রোগ্রামে (ভিডব্লিউপি) সুযোগ পাওয়াটা ইসরাইলের জন্য 'বিরাট খবর।'

তিনি বলেন, নভেম্বর থেকে এই কর্মসূচিতে প্রবেশ করবে ইসরাইল। তবে যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা দেয়নি। তবে পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার সোমবার জানান, আগামী কয়েক দিনের মধ্যে সিদ্ধান্ত হবে।

ইসরাইলকে এই সুযোগ দেয়া হলে আরব-আমেরিকান নাগরিক অধিকার কর্মীদের পক্ষ থেকে ব্যাপক নিন্দা জ্ঞাপন করা হবে বলে ধারণা করা হচ্ছে।

ইসরাইল কর্তৃপক্ষ প্রায়ই ফিলিস্তিনি ও আরব বংশোদ্ভূত বিদেশী নাগরিকদের দেশটিতে প্রবেশ করতে দেয় না। ২০১৯ সালে ইসরাইল মার্কিন কংগ্রেসওম্যান ইলহান ওমর এবং রাশিদা তালিবকে ওই দেশে প্রবেশ করতে দেয়নি। এর কারণ হিসেবে 'ইসরাইলের বিরুদ্ধে তাদের বয়কট কর্মসূচির' কথা উল্লেখ করা হয়েছিল।

সূত্র : আল জাজিরা