আজারবাইজানে ভয়াবহ বিস্ফোরণে নিহত বেড়ে ৬৮

আজারবাইজানে ভয়াবহ বিস্ফোরণে নিহত বেড়ে ৬৮

সংগৃহীত

আজারবাইজানের নাগর্নো-কারাবাখ অঞ্চলে জ্বালানি ডিপোতে বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৬৮ জনে। এখনও নিখোঁজ রয়েছেন শতাধিক মানুষ।

স্থানীয় প্রশাসনের দাবি, জোরালো বিস্ফোরণে দগ্ধ ও আহতের সংখ্যা প্রায় ৩০০। চলমান অস্থিরতার কারণে তাদের পর্যাপ্ত চিকিৎসাও দেয়া যাচ্ছে না। তাদের মধ্যে অনেককে হেলিকপ্টারযোগে আর্মেনিয়া বা আজারবাইজানের হাসপাতালে সরানো হচ্ছে।

আর্মেনিয়ান সরকার বলেছে, স্থানীয় বাহিনী আজারবাইজানের কাছে আত্মসমর্পণের পর থেকে ১৯ হাজার শরণার্থী ছিটমহল থেকে আর্মেনিয়ায় প্রবেশ করেছে। বিতর্কিত অঞ্চলটিতে প্রায় এক লাখ ২০ হাজার জাতিগত আর্মেনিয়ান বাস করেন।

স্টেপানাকার্টের প্রধান শহরে সোমবার সন্ধ্যায় কীভাবে বিস্ফোরণটি ঘটেছে, এখনও কারণ বের করতে পারেনি আজারবাইজান কর্তৃপক্ষ। এটি কোনো নাশকতা কিনা খতিয়ে দেখা হচ্ছে। আহতদের অনেকের অবস্থা সংকটাপন্ন।

গত ১৯ সেপ্টেম্বর (মঙ্গলবার) নাগোর্নো -কারাবাখে সন্ত্রাস বিরোধী অভিযান শুরু করে আজারবাইজান। এই অভিযানে ২০০ জন নিহত হয়েছেন বলে জানান গেঘাম স্টেপানিয়ান।

অভিযানের পর সংঘাতপূর্ণ নাগোর্নো-কারাবাখ থেকে শত শত বাসিন্দা আশ্রয় নিচ্ছেন আর্মেনিয়ার বিভিন্ন শহরে। রেড ক্রস এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা তাদের সহায়তা করছে।

সূত্র: আল জাজিরা, বিবিসি