বিশ্বকাপে ‘মাথা গরম’ করবেন না কোহলি!

বিশ্বকাপে ‘মাথা গরম’ করবেন না কোহলি!

বিরাট কোহলি

ক্রিকেট খেলা শুরু করার পর থেকেই বেশ আবেগপ্রবণ বিরাট কোহলি। রাগ, হতাশা, দুঃখ, আনন্দ, মাঠে সবকিছুরই বহিঃপ্রকাশ দেখা যায়। অতীতে বার বার বিপক্ষের কোনও ক্রিকেটারের সঙ্গে ঝামেলা, ম্যাচের মাঝে স্লেজিং বা মাথা গরম করতে দেখা গেছে তাকে। কিন্তু বিশ্বকাপের আগে কোহলি জানালেন, তিনি পাল্টে গিয়েছেন। আর কোনও দিন তাকে মাথা গরম করতে দেখা যাবে না।

বিশ্বকাপের আগে আইসিসি-র ওয়েবসাইটে কোহলি বলেছেন, “আগে অনেক বার রেগে গিয়ে উচ্ছ্বাস করেছি। কিন্তু এখন এগুলো সবই অতীত। আর ফিরে আসবে না। সেই সময়ে অনেকের কাছ থেকে অনেক উপদেশ পেয়েছি। অনেকেই বিভিন্ন কথা বলেছেন। কোথায় ভুল হচ্ছে সেটা ধরিয়ে দিয়েছেন। সব কিছু থেকেই শিক্ষা নিয়েছি।”

নিজের ক্যারিয়ার নিয়েও মুখ খুলেছেন কোহলি। ২০১৯-এর পর থেকে দীর্ঘ দিন শতরান পাননি। বড় রানও আসছিল না। কোহলির সময় শেষ কি না, এই প্রশ্নও উঠেছিল। কিন্তু ২০২১-এর এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করার পর থেকে কোহলি আর থামেননি। আন্তর্জাতিক ক্রিকেটে ৪১টি ইনিংস খেলে ১৭৬৯ রান করেছেন। সব ফরম্যাটে শতরান হয়ে গিয়েছে।

খারাপ ফর্মের সেই সময় নিয়ে কোহলি বলেছেন, “যখন দারুণ ফর্মে ছিলাম, সেই সময়ের ভিডিওগুলো খুঁজে বের করি। দেখেছিলাম সেই একই নড়াচড়া, বলের প্রতি সেই একই দৃষ্টিভঙ্গি, সব ঠিকঠাকই রয়েছে। পরে বুঝলাম আসল সমস্যাটা হচ্ছিল আমার মাথার মধ্যে। সেটা বলে বোঝানো যাবে না। কিন্তু এটা ঠিক হয়ে যেতেই আবার ব্যাটে রান আসতে শুরু করে।”