ওয়াটসনের চোখে বিশ্বকাপের ৪ সেমিফাইনালিস্ট

ওয়াটসনের চোখে বিশ্বকাপের ৪ সেমিফাইনালিস্ট

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী শেন ওয়াটসন

ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর আর মাত্র দুইদিন পরই মাঠে গড়াবে। তবে এরই মধ্যে দামামা বাজতে শুরু করেছে বৈশ্বিক এই টুর্নামেন্টের।

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হওয়া সীমিত ওভারের শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে সুপার ফোরে জায়গা করে নেবে পয়েন্ট তালিকার প্রথম ৪ দল। যদিও এ নিয়ে বেশ আগে থেকেই শুরু হয়েছে নানান সমীকরণ। কার হাতে উঠতে যাচ্ছে এবারকার শিরোপা! শুধু শিরোপার ভবিষ্যদ্বাণীই না। সর্বোচ্চ রান সংগ্রাহক, সর্বোচ্চ উইকেটশিকারি, সেমিফাইনালিস্ট, ফাইনালিস্ট নিয়েও ভবিষ্যদ্বাণী চলছে।

সমীকরণ মেলানোর তালিকায় ক্রিকেটবোদ্ধা, বিশ্লেষকদের পাশাপাশি নাম লিখিয়েছেন সাবেক ক্রিকেটাররা। ভারতের মাটিতে বিশ্বকাপ নিয়ে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী শেন ওয়াটসনও ভবিষ্যদ্বাণী করেছেন। অংশগ্রহণকারী ১০ দলের বর্তমান পারফরম্যান্স, গেম প্ল্যান ও অভিজ্ঞতার বিচারে সেমিফাইনালিস্ট ৪ দলকে বাছাই করেছেন অস্ট্রেলিয়ার জার্সিতে ২০০৭ ও ২০১৫ বিশ্বকাপ জয়ী এই তারকা।

তার (ওয়াটসন) বিবেচনায় চার সেমিফাইনালিস্ট হলো - স্বাগতিক ভারত, বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড, রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং পাকিস্তান।

সম্প্রতি স্টার স্পোর্টসের সঙ্গে আলাপচারিতায় এই বিষয়ে কথা বলেছেন ওয়াটসন।

৪২ বছর বয়সী সাবেক অলরাউন্ডারের দাবি, আইসিসি টুর্নামেন্টে গৌরবোজ্জ্বল ইতিহাসের কারণে নিজ দেশকে ফেবারিটের তালিকায় রেখেছেন তিনি। এরপরই ঘরের মাঠে বিশ্বকাপ বিবেচনায় ভারতকে এগিয়ে রাখছেন তিনি। কেননা, ঘরের মাঠে সমর্থকেরা রোহিত শর্মার দলের জন্য বাড়তি অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

সাবেক অজি এই ক্রিকেটারের মতে, সাম্প্রতিক বছরগুলোতে ইংলিশদের হাত ধরে সাদা বলের ক্রিকেটে পুনরুত্থান হয়েছে। আক্রমণাত্মক খেলার ধরন ও স্কোয়াডে জেতানোর মতো খেলোয়াড়ে পরিপূর্ণ থাকায় দলটি ফেবারিট।

সেমিফাইনালের শেষ দল হিসেবে পাকিস্তানকে বিবেচনায় রাখছেন ওয়াটসন। এর সঙ্গে ‘অননুমেয়’ ব্যাপারও জুড়ে দিয়েছেন তিনি। তার (ওয়াটসন) মন্তব্য, এশিয়া কাপে হারিয়ে ফেলা ছন্দ বাবর আজম-শাহিন আফ্রিদিরা ফিরে পেলে পাকিস্তান অনেক দূর যেতে পারে।