কুবিতে ৭ দিনের বাস ৪ দিনে সীমাবদ্ধ ; বাড়ছে শিক্ষার্থীদের দুর্ভোগ

কুবিতে ৭ দিনের বাস ৪ দিনে সীমাবদ্ধ ; বাড়ছে শিক্ষার্থীদের দুর্ভোগ

কুবিতে ৭ দিনের বাস ৪ দিনে সীমাবদ্ধ ; বাড়ছে শিক্ষার্থীদের দুর্ভোগ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) করোনা মহামারীর পূর্ব পর্যন্ত শিক্ষার্থীদের বহনকারী পরিবহন চলাচল ছিল সপ্তাহের প্রতিদিন'ই। ৫দিন পূর্ণাঙ্গ সেবার পাশাপাশি শুক্র ও শনিবার একটি করে বাস সেবা পেত শিক্ষার্থীরা। তবে করোনা মহামারীর পর শুক্র-শনিবার বাস চলাচল বন্ধ হয়ে যায়। পরবর্তীতে পাঁচ দিনের বাস চলাচল চারদিনে সীমাবদ্ধ হয় ২০২২ সালের ২৩ জুলাই বিশ্ববিদ্যালয়ের ৭২ তম অ্যাকাডেমিক কাউন্সিলে। সরকারি কৃচ্ছসাধনে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দকৃত ২৫ শতাংশ অর্থের সাশ্রয়ে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়।

 খোঁজ নিয়ে জানা যায়, বৃহস্পতিবার অনলাইন ক্লাসের নিয়ম থাকায় পরিবহন সেবা বন্ধ রয়েছে। তবে শিক্ষার্থীদের মিড টার্ম পরীক্ষা, প্রেজেন্টেশন ও সেমিস্টার পরীক্ষার মতো একাডেমিক কার্যক্রম নিয়মিতই চলছে। ফলে অতিরিক্ত ভাড়া দিয়ে শিক্ষার্থীদের আসা-যাওয়া করতে হয়। যদিও বৃহস্পতিবার বাস বন্ধ হলেও পরিবহন ফি. পূর্বের মতোই গ্রহণ করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেবা বন্ধ হওয়ার ১ বছরের বেশি সময় অতিবাহিত হলেও বৃহস্পতিবার পুনরায় পরিবহন সেবা প্রদানের সিদ্ধান্ত আসেনি। ফলে শিক্ষার্থীদের মধ্যে বেড়েছে ক্ষোভ। বিভিন্ন সময়ে পরিবহন সেবার জন্য দাবি জানিয়ে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখালিখি করলেও কোন কাজ হয়নি।

শিক্ষার্থীরা জানান, "পূর্বে শুক্রবার ও শনিবার বাস চলাচল করত। এখন মাত্র চারদিন। বিভিন্ন কাজে অতিরিক্ত ভাড়া দিয়ে আমাদের শহরে যাওয়া আসা করতে হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট এই ভাড়া তুচ্ছ কিন্তু একজন শিক্ষার্থীর নিকট এর পরিমাণ অনেক বেশি, মাস শেষে বড় অংকের টাকা শুধু যাতায়াত করতে চলে যায়।" বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আসাদ বলেন, ''বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী মধ্যবিত্ত পরিবারের। টিউশনির জন্য নিয়মিত কুমিল্লা শহরে যাওয়া আসা করার প্রয়োজন হয়। শিক্ষার্থীদের কথা ভেবে প্রশাসন পূর্বে সপ্তাহে সাত দিন বাস সেবা প্রদান করত। কিন্তু এখন মাত্র চারদিন। বিশ্ববিদ্যালয়ের অভিভাবকদের কাছে আমার অনুরোধ যেন বৃহস্পতিবার বাস চালু রাখা হয়।'' আরেকজন শিক্ষার্থী আবির বলেন, '' বৃহস্পতিবার বাস বন্ধ হলেও আমাদের বিভিন্ন কাজে ক্যাম্পাসে আসা-যাওয়া করতে হয়। মিড, প্রেজেন্টেশন এমনকি সেমিস্টারও দিয়েছি বৃহস্পতিবার। তাছাড়া আমরা যারা টিউশনি করাই অতিরিক্ত ভাড়া দিয়ে শহরে গিয়ে টিউশন করতে গিয়ে দেখা যায়, ভাড়া বাবদ একটা বড় অংশ কেটে যায়। আমাদের দুর্ভোগ কমাতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের নিকট অনুরোধ যেন বৃহস্পতিবার বাস চালু করা হয়"।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মুহাম্মদ হাবিবুর রহমান বলেন, ''ব্যয় সংকোচনের জন্য আপাতত বাস বন্ধ রাখা হয়েছে। যদি সবকিছু ঠিকঠাক হয় তাইলে বিশ্ববিদ্যালয় প্রশাসন আবার বাস চালু করবে।'' পরিবহন পুলের পরিচালক অধ্যাপক ড. স্বপন চন্দ্র মজুমদার বলেন, ''আমি পরিবহন পুলের দায়িত্ব গ্রহণ করার আগে থেকেই জ্বালানি সংকটের কারণে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কর্তৃক প্রতি বৃহস্পতিবার শিক্ষার্থীদের জন্য বাস চলাচল বন্ধের এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। প্রশাসনিক এই সিদ্ধান্তের সাথে পরিবহন পুলের কোন সংশ্লিষ্টতা নেই। একাডেমিক কাউন্সিল যদি পরবর্তীতে কোন সিদ্ধান্ত গ্রহণ করে তাহলে সে সিদ্ধান্ত বাস্তবায়ন করবে পরিবহন পুল।''

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড আসাদুজ্জামান বলেন, '' জ্বালানির দাম বৃদ্ধি, সরকারি কৃচ্ছসাধন নীতির জন্য বৃহস্পতিবার একদিন বাস বন্ধ রাখা হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে যে বাজেট পাশ হয়েছে তা দিয়ে বৃহস্পতিবার বাস চালু করা সম্ভব না''।