রূপপুরে কাল ইউরেনিয়াম হস্তান্তর,বর্ণিল সাজে গোটা প্রকল্প

রূপপুরে কাল ইউরেনিয়াম হস্তান্তর,বর্ণিল সাজে গোটা প্রকল্প

রূপপুরে কাল ইউরেনিয়াম হস্তান্তর,বর্ণিল সাজে গোটা প্রকল্প

পাবনার ঈশ্বরদীর রূপপুরে রাশিয়ার সহায়তায় নির্মিতব্য দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়াম আগামীকাল বৃহস্পতিবার প্রকল্প-সংশ্লিষ্টদের কাছে হস্তান্তর করা হবে। ইউরেনিয়াম হস্তান্তর কেন্দ্র করে ঈশ্বরদীতে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। বর্ণিল সাজে সাজানো হচ্ছে প্রকল্প, রুশ প্রকৌশলী ও কর্মীদের থাকার স্থান গ্রিণ সিটি এলাকা। বিশেষ করে গ্রিণ সিটির সামনের দেয়ালে আঁকা হয়েছে বিভিন্ন স্লোগান সংবলিত বর্ণিল চিত্রকর্ম।

কর্মকর্তারা জানান,‘ইতোমধ্যে রাশিয়া থেকে উচ্চ পর্যায়ের বিভিন্ন প্রতিনিধি দল রূপপুরে পৌঁছেছেন। এ ছাড়া বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা এখন রূপপুরে অবস্থান করছেন। অনুষ্ঠানকে বর্ণাঢ্য ও স্মরণীয় করতে চলছে মহাকর্মযজ্ঞ। বর্ণিল সাজে সাজানো হয়েছে ঈশ্বরদী। এর আগে গত গত মাসের ( সেপ্টেম্বর ) ২৯ তারিখ ইউরেনিয়ামের প্রথম চালান কঠোর নিরাপত্তায় রূপপুরে আনা হয়।’

এদিকে ইউরেনিয়াম হস্তান্তর কেন্দ্র করে ঈশ্বরদীতে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। বর্ণিল সাজে সাজানো হচ্ছে প্রকল্প, রুশ প্রকৌশলী ও কর্মীদের থাকার স্থান গ্রিণ সিটি এলাকা। বিশেষ করে গ্রিণ সিটির সামনের দেয়ালে আঁকা হয়েছে বিভিন্ন স্লোগান সংবলিত বর্ণিল চিত্রকর্ম।

ঈশ্বরদীর রূপপুরের মানুষের মধ্যে উদ্দীপনা তৈরি হয়েছে। এ প্রকল্পের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে মঙ্গলবার ঈশ্বরদীতে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছেন বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধি ও আওয়ামী লীগ নেতারা। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ মিন্টুর উদ্যোগে এদিন দুপুরে ঈশ্বরদী থেকে রূপপুর পর্যন্ত আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করা হয়।

মিছিলে উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান, পাকশীর ইউপি চেয়ারম্যান সাইফুজ্জামান পিন্টু, সলিমপুর ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ বাবলু মালিথা, দাশুড়িয়ার চেয়ারম্যান বকুল সরদারসহ বিভিন্ন ইউপি চেয়ারম্যান, আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা ছাড়াও বিপুলসংখ্যক সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।