ওয়ানডে বিশ্বকাপের সেরা বোলার ম্যাকগ্রাথ

ওয়ানডে বিশ্বকাপের সেরা বোলার ম্যাকগ্রাথ

গ্লেন ডোনাল্ড ম্যাকগ্রাথ

আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। প্রথম ম্যাচটাই যেন ফাইনালের পুনর্মঞ্চায়ন। গতবারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড-নিউজিল্যান্ড লড়বে ২০২৩ বিশ্বকাপের প্রথম ম্যাচে। 

ওয়ানডে বিশ্বকাপে এ পর্যন্ত অনুষ্ঠিত হওয়া ১২টি আসরে রেকর্ডে বইয়ে জায়গা করে নিয়েছেন বিশ্বের বহু তারকা বোলার। তাদের মধ্যে উইকেট সংগ্রহের দিক থেকে সবার উপরে রয়েছেন রকজন অস্ট্রেলিয়ান তারকা পেসার।

তার পুরো নাম গ্লেন ডোনাল্ড ম্যাকগ্রাথ। অস্ট্রেলিয়ার কিংবদন্তীদের একজন। ১৯৯০ থেকে ২০০৮ সাল পর্যন্ত ক্রিকেট বিশ্বে ক্যাঙ্গারুদের হয়ে ২২ গজ মাতিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে তিনি সর্বমোট ৯৪৯টি উইকেট শিকার করেন।

১৯৯৬ থেকে ২০০৭ পর্যন্ত ৪টি বিশ্বকাপে অংশগ্রহণ করেন ডান-হাতি এই পেসার। আর এই ৪টি বিশ্বকাপেই ফাইনালে যায় অস্ট্রেলিয়া। শুধু ১৯৯৬ বিশ্বকাপ ছাড়া এরপরের তিনবার জিতে হ্যাটট্রিক শিরোপা ঘরে তোলে অস্ট্রেলিয়া। আর তিনবারই শিরোপা ছুঁয়ে দেখার স্বপ্ন পূরণ হয় ম্যাকগ্রাথের।

বিশ্বকাপে ৩৯টি ম্যাচে ১৮.১৯ গড়ে ৭১টি উইকেট ঝুলিতে পুরেছেন, যা বিশ্বকাপ ক্রিকেটে তাকে রেখেছে উইকেট শিকারীর শীর্ষে। ২০০৩ বিশ্বকাপে নামিবিয়ার বিপক্ষে ১৫ রানে ৭ উইকেট নিয়ে বিশ্বকাপের সেরা বোলিং করেন।