বিশ্ববিদ্যালয় দিবসে জগন্নাথ মাতাতে পারেন জেমস

বিশ্ববিদ্যালয় দিবসে জগন্নাথ মাতাতে পারেন জেমস

নগরবাউল জেমস

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ২০ অক্টোবরের পরিবর্তে ১৯ অক্টোবর উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত উপাচার্য) কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। 

তিনি বলেন, ২০ তারিখ (শুক্রবার) বন্ধের দিন এবং দুর্গা পূজার ছুটি থাকায় একদিন আগে এবারের বিশ্ববিদ্যালয় দিবসটি উদযাপন করে হবে।  বুধবার সন্ধ্যায়  এসব তথ্য জানান তিনি। 

ভারপ্রাপ্ত উপাচার্য বলেন, বরাবরের মতোই ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হয়েছে। এবার যেহেতু ২০ তারিখ (শুক্রবার) এবং পূজার ছুটি শুরু হওয়ায় অধিকাংশ শিক্ষক-শিক্ষার্থীরা গ্রামের বাড়িতে চলে যাবে। এজন্য আমরা সকলে মিলে একদিন আগে দিবসটি পালনের সিদ্ধান্ত নিয়েছি। 

উপাচার্য আরও বলেন, ১৯ তারিখ (বৃহস্পতিবার) ওইদিন বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে। সেই সঙ্গে এবারের বিশ্ববিদ্যালয়ের ১৮তম দিবস উপলক্ষে কনসার্টে মঞ্চ মাতাতে পারেন নগরবাউল খ্যাত জেমসসহ আমাদের ক্যাম্পাসের শিক্ষার্থীদের নিজস্ব তৈরি ব্যান্ড দলগুলো। 

কামালউদ্দীন বলেন, এবারে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সারাদিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন থাকবে। সেই সঙ্গে রংবেরঙের পোস্টার, আলপনা প্রদর্শনী সহ মনমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে দিনব্যাপী। এছাড়াও নাট্যকলা, চারুকলা, সংগীত বিভাগ সহ বেশকিছু বিভাগের শিক্ষার্থীদের থাকবে কিছু চমকপ্রদ আয়োজন।  

তিনি আরও বলেন, বহিরাগত কাউকে ক্যাম্পাসে প্রবেশ করতে দেওয়া হবে না। নিরাপত্তার বিষয়ে আমরা সর্বোচ্চ সতর্ক অবস্থানে। সেই ক্ষেত্রে ওইদিন ক্যাম্পাসের প্রধান ফটকে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের পরিচয় পত্র দেখিয়ে প্রবেশ করতে হবে। তবে বহিরাগতদের জন্য আমরা ক্যাম্পাসের বাহিরে প্রধান ফটকে একটি বড় স্কিনের প্রজেক্টর এবং শিক্ষার্থীদের জন্য ভিতরেও আলাদা আলাদা প্রজেক্টরের ব্যবস্থা রাখার বিষয়ে আলোচনা হয়েছে।