ডেঙ্গুর টিকা প্রয়োগে নাইট্যাগের পরামর্শ চেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর

ডেঙ্গুর টিকা প্রয়োগে নাইট্যাগের পরামর্শ চেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর

প্রতিকী ছবি

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আহমেদুল কবির বলেন, দেশে ডেঙ্গু ভ্যাকসিনের (টিকা) প্রয়োগের বিষয়ে জাতীয় টিকা সংক্রান্ত কারিগরি উপদেষ্টা কমিটির (নাইট্যাগ) পরামর্শ চাওয়া হয়েছে।  

বুধবার এডিস সার্ভের ফলাফল প্রকাশের সংবাদ সম্মেলনে এ কথা বলেন অধ্যাপক ডা. আহমেদুল কবির।

আহমেদুল কবির বলেন, সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিউডেঙ্গা টিকা প্রয়োগের ছাড়পত্র দিয়েছে। তবে একটি বয়সসীমার শর্তও দিয়েছে তারা। এই কিউডেঙ্গা কিন্তু ভ্যাকসিন নতুন কোনো কিছু নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ হচ্ছে, এই ভ্যাকসিন দেওয়া যাবে। তবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়পত্র দিয়েছে বলেই যে এটা আইডিয়াল ভ্যাকসিন, তা কিন্তু বলা যাবে না। কিউডেঙ্গা ছাড়াও ডেনভেক্সিয়া নামক আরেকটি ডেঙ্গু ভ্যাকসিন রয়েছে। তবে সেটি স্ক্রিনিং ছাড়া প্রয়োগ করা সম্ভব নয়। এই টিকা ডেঙ্গুর মাত্র একটি ধরনের বিরুদ্ধে কার্যকর। যারা আগে ডেঙ্গুতে আক্রান্ত হয়নি, তাদের জন্য এই ভ্যাকসিনটি নিরাপদ নয়। এছাড়াও নয় বছরের কম বয়সী শিশুরা এই ভ্যাকসিনের উপযুক্তও নয়।

ভ্যাকসিনের বিষয়ে জাতীয় টিকা সংক্রান্ত কারিগরি উপদেষ্টা কমিটিকে (নাইট্যাগ) বলা হয়েছে। নাইট্যাগের সঙ্গে পরামর্শ করেই টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।