উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ

উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ

সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের পর্দা উঠছে আর কিছুক্ষণ পরেই। গত বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড মুখোমুখি হচ্ছে এবারের আসরের উদ্বোধনী ম্যাচে। দুই দলের অধিনায়কেরই লক্ষ্য জয় দিয়ে আসর শুরু করা। 

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। 

নিউজিল্যান্ডের মূল তারকা ক্রিকেটার কেন উইলিয়ামসন না থাকায় কিছুটা হলেও পিছিয়ে থাকবে ইংল্যান্ড থেকে। যদিও ইংল্যান্ডকেও মাঠে নামতে হচ্ছে তাদের সেরা অলরাউন্ডার বেন স্টোকসকে ছাড়াই। ৩২ বছর বয়সী এই অলরাউন্ডারও কিছুটা চোটে ভুগছেন। 

ইংল্যান্ডের ব্যাটিংয়ের মূল দায়িত্ব থাকবে ডেভিড মালান, মঈন আলী, জনি বেয়ারস্টো, জো রুট ও জস বাটলারদের ওপর। আর বোলিংয়ে দলটির মূল ভরসা রিস টপলে, মার্ক উড। উপমহাদেশের উইকেট স্পিনবান্ধব হওয়ায় ঘূর্ণির জাদুকররা পেতে পারেন বাড়তি সুবিধা। যেখানে আজকের ম্যাচে ইংল্যান্ডের জন্য সুখবর বয়ে আনতে পারেন আদিল রশিদ-মঈন আলিরা।

অন্যদিকে, কিউইদের ব্যাটিং নির্ভর করবে ডেভন কনওয়ে, উইল ইয়ং, হেনরি নিকোলস ও টম লাথামের ওপর। বোলিংয়ে অভিজ্ঞ ট্রেন্ট বোল্টের সঙ্গে লকি ফার্গুসন এবং ব্যাটিং অলরাউন্ডার ড্যারেল মিচেলকে রাখতে হবে বড় ভূমিকা। তবে একটা দুঃসংবাদ থাকছে তাদের জন্য। আরেক অভিজ্ঞ পেসার টিম সাউদি এই ম্যাচে খেলবেন না। কারণ, চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি তিনি। 

নিউজিল্যান্ডের হয়ে চমক দেখাতে পারেন ইশ সোধি-মিচেল স্যান্টাররা। ক'দিন আগেও বাংলাদেশ সফরে তারই একটা রিহার্সেল দিয়ে যান ভারতীয় বংশোদ্ভূত সোধি। বাংলাদেশের বিপক্ষে এক ম্যাচেই ৩৯ রান দিয়ে ৬ উইকেট শিকার করেন। ইংলিশ ব্যাটিং লাইনে ধস নামাতে একজন সোধিই যথেষ্ট।

কাকতালীয়ভাবে দুই দলের পরিসংখ্যানও সমানে সমানে। এক দিনের ক্রিকেটে এখন পর্যন্ত ৯৫ বার দু’দল মুখোমুখি হয়েছে। যেখানে ইংল্যান্ড ৪৪ ম্যাচ জিতে, নিউজিল্যান্ডও ৪৪ ম্যাচে জয় পায়। বাকি সাত ম্যাচের তিনটি টাই আর চার ম্যাচে হয়নি ফল। 

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ: ডেভিড মালান, জনি বেয়ারস্টো, জো রুট, হ্যারি ব্রুকস, জস বাটলার (অধিনায়ক), লিয়াম লিভিংস্টোন, স্যাম কারান, ক্রিস ওকস, রিস টপলে, মার্ক উড ও আদিল রশিদ।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ: উইল ইয়ং, ডেভন কনওয়ে, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, টম লাথাম (অধিনায়ক), জেমস নিশাম, মিচেল স্যান্টনার, ইশ সোদি, ম্যাট হেনরি, লকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট।