ন্যান্সি পেলোসিকে ক্যাপিটল হিল থেকে 'উচ্ছেদের' নির্দেশ অন্তর্বর্তী স্পিকারের

ন্যান্সি পেলোসিকে ক্যাপিটল হিল থেকে 'উচ্ছেদের' নির্দেশ অন্তর্বর্তী স্পিকারের

ন্যান্সি পেলোসি ও স্টেনি হোয়ার

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত স্পিকার প্যাট্রিক ম্যাকহেনরি ডেমোক্র্যাট দলীয় সাবেক স্পিকার ন্যান্সি পেলোসি ও তার দীর্ঘ দিনের ডেপুটি স্টেনি হোয়ারকে দেশটির কংগ্রেস ভবন ক্যাপিটল হিলের অফিস ছাড়ার নির্দেশ দিয়েছেন।

তাদের দুজনকে জানিয়ে দেয়া হয়েছে যে বুধবারই তাদের ব্যবহার করা অফিসের দরজায় নতুন তালা লাগিয়ে দেয়া হবে।মঙ্গলবার হাউজ স্পিকার কেভিন ম্যাকার্থিকে অপসারণের পর অন্তর্বর্তী স্পিকার হিসেবে মি. ম্যাক হেনরি মনোনীত হবার পর এই উচ্ছেদের নির্দেশ এলো।

ওয়াশিংটনের বাইরে থাকা ন্যান্সি পেলোসি এ সিদ্ধান্তের কঠোর সমালোচনা করে বলেছেন ‘এটি পরিষ্কারভাবে ঐতিহ্য থেকে সরে আসা’।তার অফিস এখন মি. ম্যাকার্থিতে দেয়া হবে বলে জানিয়েছেন রিপাবলিকান দলীয় কংগ্রেসম্যান গ্যারেট গ্রেভস। তার মতে এই অফিস পূর্ববর্তী বা সদ্য বিদায়ী স্পিকারের পাওয়ার কথা।মিজ পেলোসি মঙ্গলবার সিদ্ধান্তটির সমালোচনা করে বিবৃতি দিয়েছেন।

“গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের দিকে নজর না দিয়ে অন্তর্বর্তী স্পিকারের প্রথম সিদ্ধান্ত হলো ক্যাপিটল হিল থেকে আমার অফিস অবিলম্বে খালি করার নির্দেশ,” বলেছেন তিনি।“এটা দুঃখজনক কারণ আমি বন্ধু ডিয়ারে ফেইনস্টেইন মৃত্যুতে শোক জানাতে ক্যালিফোর্নিয়া গিয়েছিলাম এবং অফিস থেকে আমার জিনিসপত্র সরিয়ে আনতে অপারগ”।

মিস ফেইনস্টেইন প্রায় তিন দশক ক্যালিফোর্নিয়ার সিনেটর ছিলেন। বৃহস্পতিবার তার শেষকৃত্য হওয়ার কথা।সাধারণত ক্যাপিটল হিলে কংগ্রেসের গুরুত্বপূর্ণ পদে নেই এমন কোন সদস্যের অফিস থাকে না। কিন্তু মিজ পেলোসি ও মি. হোয়ারের অফিস ছিল সাবেক স্পিকার ও সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে।

ঐতিহ্যের কথা উল্লেখ করে ন্যান্সি পেলোসি বলেছেন, তিনি যখন স্পিকার ছিলেন তখন তার পূর্ববর্তী রিপাবলিকান দলীয় স্পিকারকে অফিস বরাদ্দ দিয়েছিলেন।তবে দুই ডেমোক্র্যাট নেতাই হাউজ অফিস ভবনে তাদের দৈনন্দিন কাজের জন্য অফিস পাবেন।

পলিটিকোতে এ সংক্রান্ত খবর প্রথম এসেছিলো। সে অনুযায়ী অফিস স্টাফদের সহায়তা মিজ পেলোসির জিনিসপত্র গোছানো হয়েছে মঙ্গলবার সন্ধ্যায়।মি. ম্যাকার্থিকে স্পিকারের পদ থেক অপসারণের দু'ঘণ্টার মধ্যেই মিজ পেলোসিকে ইমেইল করে জানানো হয় যে তার অফিস কক্ষ অন্তর্বর্তী স্পিকার অন্য কাউকে বরাদ্দ দিয়েছেন।

তবে এটা এখনো পরিষ্কার নয় যে ঠিক কে এই সিদ্ধান্ত নিয়েছেন।যদিও মিজ পেলোসি অন্তর্বর্তী স্পিকারকে দায়ী করেছেন। কিন্তু সিএনএন ও নিউ ইয়র্ক টাইমসের খবর অনুযায়ী মি. ম্যাকার্থিই এই তৎপরতার নেপথ্যে কাজ করেছেন।তবে মি. ম্যাক হেনরি, মি. ম্যাকার্থি এবং রিপাবলিকান নিয়ন্ত্রিত হাউজ অ্যাডমিনিস্ট্রেটিভ কমিটি, যারা অফিস বরাদ্দের কাজ করে, তারা কেউই কোন মন্তব্য করেনি।

মঙ্গলবার মি. ম্যাকার্থি ইতিহাসে প্রথম বারের মতো অনাস্থা ভোটে হেরে স্পিকারের পদ থেকে অপসারিত হন।ডেমোক্র্যাটদের সঙ্গে মিলে রিপাবলিকান দলের আট বিদ্রোহী তার বিরুদ্ধে ভোট দেন।ভোটের পর সংবাদ সম্মেলনে মি. ম্যাকার্থি বলেছেন তিনি স্পিকার পদের জন্য আর লড়বেন না।তিনি অভিযোগ করেন তিনি যখন স্পিকার হয়েছিলেন তখন মিজ পেলোসি কখনো অনাস্থা ভোট হলে তাতে সবসময় তাকে সমর্থনের অঙ্গীকার করেছিলেন।

কিন্তু মিস পেলোসি মঙ্গলবার ভোটাভুটির সময় অনুপস্থিত ছিলেন এবং তার দল জানিয়েছিলো যে মি. ম্যাকার্থিকে রক্ষায় তারা কোন পদক্ষেপ নিবে না।তবে আনুষ্ঠানিক ঘোষণা অনুযায়ী মিজ পেলোসি উপস্থিত থাকলে তার অপসারণের পক্ষেই তিনি ভোট দিতেন।মি. ম্যাকার্থির ঘনিষ্ঠ সহযোগী ৪৭ বছর বয়সী মি. ম্যাক হেনরি। তাকে স্থায়ী স্পিকারের জন্য সম্ভাবনাময় ভাবা হলেও এখনও পরিষ্কার নয় যে স্পিকার কখন নির্বাচন করা হবে এবং কে অল্প ব্যবধানে সংখ্যাগরিষ্ঠ কিন্তু বিভক্ত রিপাবলিকানদের নেতৃত্ব দিতে পারবেন।

সূত্র : বিবিসি