বিশ্বের প্রথম মুভেবল ওয়্যারলেস কম্পিউটার আনল এইচপি

বিশ্বের প্রথম মুভেবল ওয়্যারলেস কম্পিউটার আনল এইচপি

সংগৃহীত

বিশ্বের প্রথম মুভেবল ওয়্যারলেস কম্পিউটার আনল এইচপি। এই কম্পিউটার যেকোনো জায়গায় বয়ে বেড়ানো যাবে। 

এইচপির নতুন কম্পিউটার আদতে একটি ল্যাপটপ। এই ল্যাপটপেই পাবেন হ্যান্ডেল, কি-বোর্ড রাখার পকেট। সম্পূর্ণ ওয়্যারলেস ল্যাপটপ লঞ্চ করে চমক দিল এইচপি।

এই ডিভাইসের নাম এইচপি এনভি মুভ। 

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের এই ল্যাপটপ বিশ্বের একমাত্র মুভেবল কম্পিউটার যা রিচার্জেবেল ব্যাটারির সঙ্গে পাওয়া যাবে। ব্যাগ না থাকলেও ল্যাপটপটি ক্যারি করা যাবে যেকোনো জায়গায়। গেমিং, স্ট্রিমিংয়ের মাঝে যখন খুশি ল্যাপটপটি প্যাক করা যাবে। পাশাপাশি ল্যাপটপের সাইজের সঙ্গে ফিট হয় এমন ব্যাকপ্যাক দেওয়া হবে ডিভাইসটির সঙ্গে।

ল্যাপটপটিতে রয়েছে ২৪ ইঞ্চির কিউএইচডি ডিসপ্লে। যার রেজুলেশন ২৫৬০x১৪৪০ পিক্সেল।

এই কম্পিউটারে রয়েছে একটি বিশেষ সেন্সর যার মাধ্যমে ইউজারের উপস্থিতি শনাক্ত করে সেই অনুযায়ী অডিও সিস্টেম চালু করবে।

এই ফিচারের বড় সুবিধা হল আপনি যদি ল্যাপটপের সামনে নাও বসে থাকেন তাহলে সেটি অ্যাক্সেস করতে পারবেন। বিশেষ করে গেমিং অথবা সিনেমা দেখার সময়।

ল্যাপটপে দেওয়া হয়েছে ১৩তম জেনারেশনের ইনটেল কোর আই ৫ প্রসেসর। যা ১৬ জিবি র‌্যাম ও ১ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ সাপোর্ট করে। 

এছাড়াও এতে একটি ইনটেল ইউনিসক চিপ রয়েছে যার মাধ্যমে আইওএস এবং অ্যানড্রয়েড ডিভাইস কানেক্ট করে ফাইল শেয়ারিং, ফোন কল, টেক্সট ও নোটিফিকেশন পাবেন।

কম্পিউটারে থাকছে ওয়াইড ভিশন ৫ মেগাপিক্সেল ক্যামেরা এবং একটি এআই প্রযুক্তির ইমেজ সিগন্যাল প্রসেসর। এই প্রসেসরের কাজ হল যখনই আপনি ল্যাপটপ ছেড়ে উঠবেন তৎক্ষণাৎ স্ক্রিন অফ হয়ে যাবে এবং ফিরে আসা মাত্রই স্ক্রিন অন হয়ে যাবে।

ল্যাপটপে যে এআই প্রযুক্তি রয়েছে তা আপনার স্বাস্থ্য খেয়াল রাখতেও সাহায্য করবে। অর্থাৎ ল্যাপটপ থেকে ঠিক কতটা দূরত্বে রেখে ব্যবহার করা উচিত এবং কতক্ষণ ব্যবহার করা উচিত তার জন্যই স্ক্রিন টাইম রিমাইন্ডার পাবেন ইউজার।

অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন এই ল্যাপটপ কিনতে চাইলে বেশ মোটা টাকা খরচ করতে হবে আপনাকে। এটি কিনতে পারবেন সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট থেকে। ল্যাপটপের দাম রাখা হয়েছে ৯০০ ডলার।