শচীনকে টপকে যে রেকর্ড গড়লেন কোহলি

শচীনকে টপকে যে রেকর্ড গড়লেন কোহলি

বিরাট কোহলি

ধসে পড়া ভারত শিবিরের হাল ধরে দেশকে জিতিয়েছেন শক্ত হাতের বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার করা ১৯৯ রান তাড়া করতে নেমে শুরুতেই ২ রানে ৩ উইকেট হারায় ভারত। কোহলিই দলের ভরসা হয়ে হাল ধরলেন, রেকর্ডও গড়লেন।

আইসিসির প্রতিযোগিতায় ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রানের রেকর্ড এত দিন ছিল শচীন টেন্ডুলকারের। রবিবার বিরাট সেই রেকর্ড ভেঙে দিলেন। আইসিসি প্রতিযোগিতায় ৫৮টি ইনিংস খেলে শচীন করেছিলেন ২৭১৯ রান। বিরাট এ দিন ৬৪তম ইনিংস খেলছেন। সেই ইনিংসেই শচীনকে টপকে গেলেন কোহলি। ভারতীয়দের মধ্যে সচীন এবং কোহলি ছাড়া একমাত্র রোহিত শর্মা আইসিসি প্রতিযোগিতায় ২০০০ রানের গণ্ডি পার করেছেন।

যদিও মাঠে নেমেই অনিল কুম্বলের রেকর্ড ভেঙে দিয়েছিলেন কোহলি। অস্ট্রেলিয়া ব্যাট করার সময় স্লিপে ক্যাচ ধরেন তিনি। সঙ্গে সঙ্গে ভারতীয়দের মধ্যে এক দিনের বিশ্বকাপে সব থেকে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড গড়েন তিনি। টপকে যান অনিল কুম্বলেকে।

এত দিন এক দিনের বিশ্বকাপে সব থেকে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড ছিল কুম্বলের। তিনি ১৪টি ক্যাচ নিয়েছিলেন। বিরাট নিলেন ১৫তম ক্যাচ। ভারতীয়দের মধ্যে সেটাই এই প্রতিযোগিতায় সব থেকে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড। তবে সব দেশ মিলিয়ে শীর্ষে রয়েছেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক ২৮টি ক্যাচ ধরেছিলেন। তাকে এ বারের বিশ্বকাপে টপকে যাওয়ার সুযোগ রয়েছে ইংল্যান্ডের জো রুটের। তিনি এখনও পর্যন্ত এক দিনের বিশ্বকাপে ২০টি ক্যাচ ধরেছেন। এই তালিকায় কোহলি রয়েছেন পাঁচ নম্বরে। রবিবারের ম্যাচ পর্যন্ত এক দিনের বিশ্বকাপে ১৬টি ক্যাচ ধরা পড়েছে বিরাটের হাতে।