ইসরাইল-হামাস সহিংসতায় ১২ থাই নাগরিক নিহত

ইসরাইল-হামাস সহিংসতায় ১২ থাই নাগরিক নিহত

ইসরাইল-হামাস সহিংসতায় ১২ থাই নাগরিক নিহত

ইসরাইলি বাহিনী এবং হামাসের মধ্যে ভয়াবহ সহিংসতায় থাইল্যান্ডের ১২ নাগরিক নিহত হয়েছে। এদিকে দেশটি তাদের নাগরিকদের ইসরাইল থেকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা নিয়েছে। থাই সরকার সোমবার এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কাঞ্চনা পাতারচোকে বলেন, ইসরাইলে থাই দূতাবাস নিহতদের নিয়োগকর্তাদের কাছ থেকে তারা তাদের মৃত্যুর কথা জানতে পেরেছে।

তিনি আরো বলেন, শনিবার হামাস ব্যাপক আকারে হামলা চালালে এ যুদ্ধ শুরু হয়। এতে আরো ৮ থাই নাগরিক আহত এবং ১১ জন বন্দী হয়েছে।ব্যাংককের শ্রম মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ইসরাইলে প্রায় ৩০,০০০ থাই শ্রমিক রয়েছে। তাদের মধ্যেঅনেকেই কৃষি জমিতে কাজ করে।শ্রমমন্ত্রী ফিফাত রাচাকিতপ্রাকর্ন বলেন, ইসরাইলি বাহিনী শ্রমিকদেরকে বিপজ্জনক অঞ্চল থেকে সরিয়ে নেওয়া শুরু করেছে।

থাই টেলিভিশনে দেওয়া এক সাক্ষাতকারে ফিফাত বলেন, ‘১,০৯৯ জন থাই নাগরিক ইসরাইল থেকে দেশে ফেরার জন্য নিবন্ধন করেছে।’তিনি আরো বলেন, ‘ফাইটিং জোনে আমাদের প্রায় ৫,০০০ কর্মী কাজ করছে।’এদিকে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ইসরাইল-গাজা সংঘাতে ১,১০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। আর এ সংঘাত ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সামনে একটি ‘দীর্ঘ এবং কঠিন’ লড়াইয়ের সতর্কবার্তা দিয়েছে।

সূত্র : বাসস