নির্বাচনের আগে আর কোনো নিষেধাজ্ঞার সম্ভাবনা নেই : শাহরিয়ার আলম

নির্বাচনের আগে আর কোনো নিষেধাজ্ঞার সম্ভাবনা নেই : শাহরিয়ার আলম

নির্বাচনের আগে আর কোনো নিষেধাজ্ঞার সম্ভাবনা নেই : শাহরিয়ার আলম

আগামী জাতীয় নির্বাচনের আগে বাংলাদেশের বিরুদ্ধে কোনো দেশের কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আশঙ্কা নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

গণমাধ্যমের প্রতিবেদনে বাংলাদেশের উপর সম্ভাব্য অর্থনৈতিক নিষেধাজ্ঞার ইঙ্গিত বিষয়ে সোমবার (৯ অক্টোবর) প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, ‘মোটেই (এমন কিছু হচ্ছে) না।’অর্থনৈতিক বা বাণিজ্য নিষেধাজ্ঞার আশঙ্কা উড়িয়ে দিয়ে শাহরিয়ার বলেন, তারা কোথা থেকে এ তথ্য পেয়েছেন তা তারা জানেন না।

পররাষ্ট্র দপ্তরে তার ১০ বছরের অভিজ্ঞতার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, জনগণের মধ্যে আতঙ্ক ও ভীতি সৃষ্টির জন্য পরিকল্পিতভাবে এটি করা হয়েছে।তিনি গণমাধ্যমকে তাদের যোগ্যতার ভিত্তিতে এবং সংশ্লিষ্ট দেশের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে তথ্যের ভিত্তিতে বিষয়গুলো বিচার করার আহ্বান জানান, কারণ একটি স্বার্থান্বেষী গোষ্ঠী এই ভয়কে পুঁজি করে।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্যের স্টেট সেক্রেটারি ডায়ানা জানসের সঙ্গে সাক্ষাৎ শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।এর আগে রবিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা নিয়ে গুজবে কান না দিতে সবার প্রতি আহ্বান জানিয়ে বলেন, ওয়াশিংটনে এ বিষয়ে কোনো আলোচনা হয়নি।

মোমেন সাংবাদিকদের বলেন, ‘আল্লাহর দোহাই, এসব (গুজব) ভেবে আপনাদের ঘুম নষ্ট করবেন না।’কিছু ব্যক্তির উপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞার ইঙ্গিত করে কয়েকটি গণমাধ্যমের প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে তার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি এ কথা বলেন।

এক প্রশ্নের জবাবে মোমেন বলেন, ‘আমরা মার্কিন যুক্তরাষ্ট্রে ছিলাম... একজন ব্যক্তিও আমাদের বলেনি যে একটি টর্নেডো আসছে। আপনারা এই বিষয়ে গল্প বানান। তারা (মার্কিন) শুধুমাত্র অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। এমনকি অংশগ্রহণমূলক বা তত্ত্বাবধায়ক সরকার শব্দগুলোও উচ্চারিত হয়নি।

সূত্র : ইউএনবি