মরক্কোতে আইএমএফ, বিশ্ব ব্যাংকের বার্ষিক সভা শুরু

মরক্কোতে আইএমএফ, বিশ্ব ব্যাংকের বার্ষিক সভা শুরু

মরক্কোতে আইএমএফ, বিশ্ব ব্যাংকের বার্ষিক সভা শুরু

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংকের (ডব্লিউবি) বার্ষিক সভা আজ মরক্কোর দক্ষিণাঞ্চলীয় শহর মারাকেশে শুরু হয়েছে।

বিশ্বব্যাপী ঋণদাতারা ঐতিহ্যগতভাবে প্রতি তিন বছর অন্তর তাদের ওয়াশিংটন সদর দফতরের বাইরে অর্থমন্ত্রী ও  কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের বার্ষিক সমাবেশ করে থাকে। আফ্রিকার মাটিতে ৫০ বছরের মধ্যে এটাই হচ্ছে প্রথম বৈঠক।বাংলাদেশের অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংকের (বিবি) একটি প্রতিনিধিদল এই বার্ষিক সভায় অংশ নিচ্ছে। প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে রয়েছেন- বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার এবং অর্থ বিভাগের সচিব ড. মো. খায়রুজ্জামান মজুমদার।

গত সপ্তাহে আবিদজানে এক বক্তৃতায় আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, ‘একবিংশ শতাব্দীতে একটি সমৃদ্ধ বিশ্ব অর্থনীতির জন্য একটি সমৃদ্ধ আফ্রিকার প্রয়োজন।’এটি একটি প্রতীকী পদক্ষেপ, যা আইএমএফ ও বিশ্বব্যাংক আফ্রিকাকে তাদের নির্বাহী বোর্ডে তৃতীয় আসন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে- উল্লেখ করে জর্জিয়েভা বলেন, আমরা মহাদেশটিকে একটি ‘বলিষ্ঠ কন্ঠস্বর’ দেব।তবে বিশ্বব্যাংক ব্যালেন্স শিট পরিবর্তন করে পরবর্তী দশকে ৫০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ প্রদানের পরিকল্পনা নিশ্চিত করবে বলে আশা করা হচ্ছে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বঙ্গ আরও এগিয়ে যেতে চান এবং উন্নত অর্থনীতির অবদানের মাধ্যমে ১০০ বিলিয়ন ডলার বা ১২৫ বিলিয়ন ডলারের মতো সক্ষমতা বাড়াতে চান।ঋণদাতারা কোটা পদ্ধতির সংস্কারের জন্য সভাটিকে ব্যবহার করতে পারে।কোটা একটি দেশের অর্থনৈতিক পারফরম্যান্সের ওপর ভিত্তি করে করা হয়, তারা আইএমএফ’কে কতটা তহবিল প্রদান করবে, তাদের ভোট দেওয়ার ক্ষমতা এবং তারা কতটা ঋণ পেতে পারে তা নির্ধারণ করে।

সূত্র : বাসস