মুরগির দাম বৃদ্ধি: দুই প্রতিষ্ঠানকে সাড়ে ৮ কোটি টাকা জরিমানা

মুরগির দাম বৃদ্ধি: দুই প্রতিষ্ঠানকে সাড়ে ৮ কোটি টাকা জরিমানা

সংগৃহীত

আইন লঙ্ঘন করে অস্বাভাবিকভাবে বাজারে ব্রয়লার মুরগির দাম বাড়ানোয় কাজী ফার্মসকে ৫ কোটি টাকা এবং সাগুনা ফুড অ্যান্ড ফিডস বাংলাদেশ প্রাইভেট লিমিটেডকে ৩ কোটি ৪৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে আগামী ১০ কার্য দিবসের মধ্যে তাদেরকে জরিমানার টাকা জমা দিতে বলা হয়েছে।

সোমবার (৯ অক্টোবর) প্রতিষ্ঠান দুটিকে জরিমানা করে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন।

কমিশনের চেয়ারপারসন প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, আজকে মামলা দুটির রায় হয়েছে। কোম্পানিগুলো প্রতিযোগিতা আইন ২০১২ এর ১৫ ধারা লঙ্ঘন করায় তাদেরকে এই জরিমানা করা হয়েছে। এখন কোম্পানিগুলোকে জরিমানার টাকা ১০ কার্য দিবসের মধ্যে কমিশনকে প্রদান করতে হবে। তারা যদি যথাসময়ে জরিমানা প্রদান করতে ব্যর্থ হয়, তাহলে প্রতিদিনের জন্য তাদের আরও এক লাখ টাকা করে জরিমানা দিতে হবে কমিশনকে।

তিনি জানান, তবে কোম্পানি দুটি চাইলে এই রায়ের বিরুদ্ধে বাণিজ্য মন্ত্রণালয়ে আপিল করতে পারবে।

প্রতিযোগিতা আইনের ১৫ (১) ধারায় বলা হয়েছে, 'কোন ব্যক্তি কোন পণ্য বা সেবার উৎপাদন, সরবরাহ, বিতরণ, গুদামজাতকরণ বা অধিগ্রহণ সংক্রান্ত এমন কোন চুক্তিতে বা ষড়যন্ত্রমূলক যোগসাজশে (Collusion), প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, আবদ্ধ হইতে পারিবে না যাহা প্রতিযোগিতার ক্ষেত্রে বিরূপ প্রভাব বিস্তার করে বা বিস্তারের কারণ ঘটায় কিংবা বাজারে মনোপলি (Monopoly) অথবা ওলিগপলি (Oligopoly) অবস্থার সৃষ্টি করে।'

জানা যায়, গত বছরের সেপ্টেম্বরে চাল, আটা, ডিম, হাঁস-মুরগি এবং প্রসাধন সামগ্রীর মতো জিনিসপত্রের দাম অস্বাভাবিক বৃদ্ধি করার জন্য কৃত্রিম সংকট তৈরির করে বেশ কিছু কোম্পানি। এমন ৪৪টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতিযোগিতা আইন ২০১২ এর ১৫ ধারা লঙ্ঘনের দায়ে মামলা করে বাংলাদেশ প্রতিযোগীতা কমিশন।

এর আগে চলতি বছর দেশের ১০টি পোল্টি্র ফার্ম ও পোল্টি্র সংশ্লিষ্ট সংগঠনের বিরুদ্ধে ডিমের দাম বৃদ্ধিতে বাজারে কারসাজির অভিযোগে মামলা করে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বিসিসি)। এই প্রতিষ্ঠানগুলো হলো- কাজী ফার্মস, প্যারাগন পোল্টি্র লিমিটেড, ডায়মন্ড এগ লিমিটেড, পিপলস পোল্টি্র অ্যান্ড হ্যাচারি লিমিটেড, নাবা ফার্ম লিমিটেড, বাংলাদেশ পোল্টি্র ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল, বাংলাদেশ পোল্টি্র ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পোল্টি্র ফার্ম প্রোটেকশন ন্যাশনাল কাউন্সিল, পোল্টি্র প্রফেশনালস বাংলাদেশ ও ইউনাইটেড এগ সেল পয়েন্ট।