চীন ইসরাইলকে সমর্থন না করায় হতাশ যুক্তরাষ্ট্র

চীন ইসরাইলকে সমর্থন না করায় হতাশ যুক্তরাষ্ট্র

ছবিঃ সংগৃহীত।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলার পর চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে ইসরাইলকে সমর্থনের আহ্বান জানিয়েছেন মার্কিন সিনেটের চাক স্কুমার। তিনি ‘হতাশ’ বেইজিং সপ্তাহ শেষে দেশের প্রতি ‘কোনো সহানুভূতি’ দেখায়নি।

সোমবার (৯ অক্টোবর)  চীন সফরকালে তিনি এ হতাশা ব্যক্ত করেন। এর প্রতিক্রিয়ায়, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে হামাস এবং ইসরাইলকে শান্ত থাকার এবং বেসামরিক নাগরিকদের রক্ষা করার জন্য সহিংসতা বন্ধ করার আহ্বান জানিয়েছে। 

এশিয়া সফরে একটি দুই সদস্যের কংগ্রেসনাল প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন স্কুমার। যার মধ্যে দক্ষিণ কোরিয়া এবং জাপানও রয়েছে। অর্থনৈতিক এবং জাতীয় নিরাপত্তা স্বার্থে যুক্তরাষ্ট্রকে এগিয়ে নিয়ে যাওয়াই এর লক্ষ্য।

বেইজিংয়ে বৈঠককালে স্কুমার শিকে বলেন, ‘গত কয়েক দিন ধরে ইসরাইলে চলমান ঘটনাগুলো কম ভয়ংকর নয়। আমি আপনাকে এবং চীনা জনগণকে ইসরাইলি জনগণের পাশে দাঁড়ানোর এবং কাপুরুষোচিত ও নৃশংস হামলার নিন্দা করার আহ্বান জানাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘আমি সম্মানের সঙ্গে বলছি, চীনের পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতিতে হতাশ হয়েছি। কারণ এ সংকটময় সময়ে ইসরাইলি জনগণের প্রতি কোনো সহানুভূতি বা সমর্থন দেখাননি।’

স্কুমারের মন্তব্য সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং সোমবার (৯ অক্টোবর) নিয়মিত ব্রিফিংয়ে বলেন, হামাস এবং ইসরাইলের যুদ্ধ নিয়ে চীন ‘অত্যন্ত উদ্বিগ্ন’। সংঘাতের কারণে বেসামরিক লোকজন হতাহতের ঘটনায় আমরা খুবই দুঃখিত। বেসামরিক লোকদের বিরুদ্ধে এ ধরনের কর্মকাণ্ডের বিরোধিতা ও নিন্দা জানাই।

মাও বলেন, আরও মৃত্যু এড়াতে চীন যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।