চীনের হংকংয়ে ভয়াবহ বন্যা

চীনের হংকংয়ে ভয়াবহ বন্যা

সংগৃহীত

চীনের হংকংয়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। দেশটির ওই অঞ্চলটি টাইফুন কোইনুর তাণ্ডবে তছনছ হয়ে গেছে। এখন হংকং থেকে গুয়াংডং অঞ্চলে প্রবেশ করেছে ঝড়টি।

সোমবার রাতে হংকংয়ে প্রায় ছয় ঘণ্টা ধরে তাণ্ডব চালায় টাইফুন কোইনু। হংকং আবহাওয়া দফতর আগেই দেশজুড়ে তীব্র বৃষ্টির সতর্কতা জারি করে রেখেছিল। 

বাস্তবে ঘটেছেও তাই। ঝোড়ো হাওয়ার পাশাপাশি প্রবল বৃষ্টি হচ্ছে গোটা হংকংজুড়ে। এ মাসে এই নিয়ে দ্বিতীয়বার বৃষ্টির কালো সতর্কতা জারি করলো হংকং। কালো সতর্কতাই হংকংয়ে বৃষ্টির সর্বোচ্চ সতর্কতা।

সোমবার সারা দিন ধরে প্রায় ১৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে গোটা হংকংজুড়ে। তবে কোনো কোনো জায়গায় সর্বোচ্চ ৩০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে বলে স্থানীয় আবহাওয়া দফতর জানিয়েছে।

হংকং থেকে টাইফুনটি পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম দিকে এগোতে শুরু করেছে। আপাতত তা চীনের গুয়াংডং প্রদেশে প্রবেশ করেছে। তবে ঝড়টি তার শক্তি হারিয়েছে।

ঝড়ের প্রভাবে হংকংয়ের সমস্ত স্কুল-কলেজ, অফিস-আদালত বন্ধ করে করে দিতে হয়। বহুক্ষণ বন্ধ থাকে বিমান পরিষেবা। ফলে বিমানবন্দরে বিপুল ভিড় থোকে।

চীনের ওপর দিয়ে এখন ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে বইছে টাইফুনটি। সেখানেও বৃষ্টিপাত হচ্ছে। 

চীনের সংবাদমাধ্যম জানিয়েছে, সেখানে লেভেল থ্রি সতর্কতা জারি করা হয়েছে। ৩৫ হাজার জেলেকে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তবে হংকংয়ে ঝড়ের প্রভাব যতটা ছিল, চীনের সব অঞ্চলে ততটা থাকবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র : ডয়চে ভেলে