দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন : হাইকোর্ট

দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন : হাইকোর্ট

দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন : হাইকোর্ট

অধিকারের আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের জামিন আবেদনের বিরোধিতা করায় রাষ্ট্রপক্ষের আইনজীবীকে তিরস্কার করে হাইকোর্ট বলেছেন, ‘দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।’মঙ্গলবার বিচারপতি মো: এমদাদুল হক আজাদের একক বেঞ্চ এ মন্তব্য করেন।এর আগে আদিলুর-এলানের পক্ষে জামিন শুনানি করতে আসেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী।

এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) মো: রেজাউল করিম জামিন আবেদনের বিরোধিতা করেন। তিনি আদালতকে বলেন, জামিন আবেদনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের যুক্তি আছে।তখন হাইকোর্ট তাকে বলেন, ‘আবেদনকারীর আইনজীবীদের আগে তাদের যুক্তি উপস্থাপন করতে দিন। তারপর আপনি আপনার যুক্তি দেবেন। পিটিশনকারীদের আইনজীবীরা যুক্তি দেয়ার আগেই আপনি কেন লাফিয়ে উঠলেন?’

এরপর আসামিদের আইনজীবী এ জে মোহাম্মদ আলী বলেন, তথ্য প্রযুক্তি আইনের মামলায় আসামিদের দুই বছরের সাজা দেয়া হয়েছে। ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় আবারো জামিনের বিরোধিতা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেজাউল করিম। তখন আদালত উষ্মা প্রকাশ করে রাষ্ট্রপক্ষকে উদ্দেশ্য করে বলেন, ‘তাহলে তাদের দুই বছরের সাজা দিলেন কেন? যাবজ্জীবন দণ্ড দিতে পারলেন না।’

এক পর্যায়ে আদালত বলেন, ‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।’এরপর বেঞ্চ জামিন আবেদনের শুনানি করে এবং আইসিটি আইনের মামলায় আদিলুর ও নাসিরের জামিন মঞ্জুর করেন।

এছাড়া দু’জনের নিম্ন আদালতের ১০ হাজার টাকা জরিমানার আদেশও স্থগিত করেন বেঞ্চ।২০১৩ সালে ঢাকার মতিঝিলের শাপলা চত্বর থেকে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সরিয়ে দেয়ার অভিযানে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে এ মামলা করা হয়েছিল।

গত ১৪ সেপ্টেম্বর ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত মামলার রায় ঘোষণা করেন। রায়ে আদিলুর নাসিরকে দুই বছরের কারাদণ্ড ও ১০ টাকা করে জরিমানা করা হয়।পরে ২৫ সেপ্টেম্বর আইনজীবীদের মাধ্যমে আদিলুর ও নাসির হাইকোর্টের সংশ্লিষ্ট বিভাগে আপিল আবেদন জমা দেন। আবেদনে নিম্ন আদালতের রায় বাতিল এবং অভিযোগ থেকে খালাস চাওয়া হয়।