ভারতকে বিশ্বকাপ জেতাতে চায় আইসিসি!

ভারতকে বিশ্বকাপ জেতাতে চায় আইসিসি!

সংগৃহীত

ভারতের প্রতি সবসময় নমনীয় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা বরাবর ভারতের পক্ষপাতি। ক্রিকেট খেলুড়ে দলগুলো এমন অভিযোগ হরহামেশাই শোনা যায়। কিন্তু এবার এমন অভিযোগ করলেন খোদ ভারতের বিশ্বকাপজয়ী সাবেক তারকা ক্রিকেটার বীরেন্দ্রর শেবাগ।

চলমান বিশ্বকাপে ভারতকে সবচেয়ে বেশি ফেবারিট ভাবা হচ্ছে। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে আসরে দুর্দান্ত শুরুও করেছে তারা। রোহিত-কোহলিদের সবকিছু যখন ঠিকঠাক চলছিল তখনই ভারতকে নিয়ে বেফাঁস মন্তব্য করলেন শেবাগ। তার কথার সারমর্ম এমন, ভারতকে বিশ্বকাপ জেতাতে চায় আইসিসি!

ভারতের সাবেক এই ক্রিকেটার মনে করেন, চলমান বিশ্বকাপে ভারতকে বাড়তি সুবিধা দেবে আইসিসি। পিচ তৈরির ক্ষেত্রেও কোহলিরা আলাদা সুবিধা পাবে বলে মন্তব্য করেন তিনি। চলমান ওয়ানডে বিশ্বকাপ ভারত জিতলে আইসিসিও আর্থিকভাবে লাভবান হবে। আর সেজন্য আইসিসি রোহিত-কোহলিদের সাহায্য করবে বলেও জানান শেবাগ।

শেবাগ বলেন, ‘এই বিশ্বকাপে ভারতকে সাহায্য করবে আইসিসি। বিশ্বকাপের পিচ প্রস্তুত করছে ভারতীয়তা। ভারত যখন সেমিফাইনাল বা ফাইনাল খেলবে, তখন তাদের মতো করেই পিচ তৈরি করা হবে। আইসিসি জানে, ভারত যদি এই প্রতিযোগিতায় শেষ পর্যন্ত থাকে তবে মাঠে দর্শক আসবে, খেলাও দেখবে। ভারতের বিশ্বকাপ জেতার সম্ভাবনা সব থেকে বেশি।’

ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচের ভেন্যু চেন্নাইয়ের পিচ নিয়ে অনেক সমালোচনা হচ্ছে। খোদ ভারতীয় গণমাধ্যমেই দাবি করা হচ্ছে, স্বাগতিক দলের সুবিধামতো উইকেট তৈরি করা হয়েছে। বিশ্লেষকদের মতে, ওই দিনের ম্যাচে চেন্নাইয়ের পিচ টেস্ট ম্যাচের চতুর্থ দিনের মতো আচরণ করেছে। যে মৃত্যুকূপে খাবি খেয়েছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার ব্যাটাররা। ভারতের দুই স্পিনার রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবের ঘূর্ণির কোনো জবাব ছিল না কামিন্সদের কাছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দলের ব্যাটিং বিপর্যয়ে গুরুত্বপূর্ণ ৮৫ রান করে বিশ্বকাপ শুরু করেছেন বিরাট কোহলি। এবারের বিশ্বকাপে তিনি অনেক রান করবেন বলে মনে করছেন সাবেক এই কিংবদন্তি। ২০১১ বিশ্বকাপের প্রথম ম্যাচেই ১৭৫ রানের ইনিংস খেলা সাবেক এই ওপেনার বলেন, ‘বিরাটের রানের ক্ষুধা রয়েছে। আর কোনো ব্যাটারের মধ্যে সেটি দেখা যাচ্ছে না। শেষ বিশ্বকাপে রোহিত শর্মা পাঁচটা শতরান করেছিল। এবার বিরাট চাইবে রান করতে। পরের বিশ্বকাপ বিরাট খেলবে কিনা তা নিশ্চিত নয়, তাই এই বিশ্বকাপ স্মরণীয় করে রাখতে চাইবেন তিনি।’