ইইউ’র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান চীন গেছেন

ইইউ’র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান চীন গেছেন

ইইউ’র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান চীন গেছেন

এ বছর পরিকল্পিত শীর্ষ সম্মেলনের ভিত্তি স্থাপনকালে বৃহত্তম ব্যবসায়িক অংশীদারের সাথে ব্লকের ‘ঝুঁকিমুক্ত’ কৌশল পরিচালনার প্রয়াসে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বৃহস্পতিবার চীন পৌঁছেছেন।

ইসরাইল ও হামাসের যুদ্ধ শুরু হওয়ার মাত্র কয়েকদিন পর তিনি এ সফর করছেন। বোরেলকে ইউরোপীয় পররাষ্ট্রমন্ত্রীদের একটি জরুরি বৈঠকে মিলিত হওয়ার অনুরোধ জানানো হয়। চীন সব পক্ষকে ‘যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়েছে। খবর এএফপি’র।

এই বছর দু’বার স্থগিত হওয়া বোরেলের সফরটি শনিবার পর্যন্ত স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে। সফরে তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক, বৈশ্বিক চ্যালেঞ্জ ও বাণিজ্যসহ  বিভিন্ন সমস্যা মোকাবিলার বিষয়ে আলোচনা করবেন।ইইউ বলেছে, এই সফরে উচ্চ পর্যায়ের ইইউ-চীন ধারাবাহিক সংলাপের এটি সর্বশেষ সংলাপ। এই বছরের শেষের দিকে ইইউ-চীন শীর্ষ সম্মেলন চুড়ান্ত হতে পারে বলে আশা করা হচ্ছে।

বোরেল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম  এক্স, (সাবেক টুইটার)-এ তার ভ্যারিফাইড অ্যাকাউন্টে জানান, তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সাথে ইইউ-চীন কৌশলগত সংলাপের জন্য এইমাত্র চীনে অবতরণ করেছেন।
তিনি আরো জানান, সরকারী কর্তৃপক্ষ, বুদ্ধিজীবী ও ব্যবসায়ী প্রতিনিধিদের সাথে ইইউ-চীন সম্পর্ক,  মূল আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জ নিয়ে আলোচনার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সফর।

সূত্র : বাসস