ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা মধ্যরাত থেকে শুরু

ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা মধ্যরাত থেকে শুরু

ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা মধ্যরাত থেকে শুরু

বুধবার দিবাগত মধ্যরাত থেকে সারা দেশে ২২ দিনের ইলিশ মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা শুরু হয়েছে।পদ্মা-মেঘনা অভয়ারণ্যে বাংলাদেশের জাতীয় এই মাছের নিরাপদ প্রজনন নিশ্চিত করতে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।২ নভেম্বর পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।চাঁদপুরের মতলব উত্তরের ষাটনল থেকে চাঁদপুরের হাইমচর উপজেলার চর ভৈরবী পর্যন্ত পদ্মা-মেঘনা অভয়ারণ্যে জেলেরা মাছ ধরতে পারবে না।

ইলিশ ধরার নিষেধাজ্ঞার সময় স্থানীয় প্রশাসন প্রত্যেক জেলেকে ২৫ কেজি করে চাল দিয়েছে এবং জেলার বিভিন্ন স্থানে চাল বিতরণ শুরু হয়েছে।স্থানীয় প্রশাসন জেলার উপকূলীয় এলাকায় একটি সচেতনতামূলক কর্মসূচিও পরিচালনা করেছে।জেলেদের অলস সময় কাটাতে এবং কয়েকজনকে তাদের জাল মেরামত করতে দেখা গেছে।

জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান বলেন, নিবন্ধিত ৪৩ হাজার ৭৭২ জন জেলের মধ্যে চাল বিতরণ কার্যক্রম এক-দুই দিনের মধ্যে শেষ হবে।এ সময় টাস্কফোর্স নিষেধাজ্ঞা অমান্য রোধে সার্বক্ষণিক অভিযান পরিচালনা করবে এবং ভ্রাম্যমাণ আদালত এর পাশাপাশি অভিযান পরিচালনা করবেন।

তিনি আশা প্রকাশ করেন, এ কর্মসূচির বাস্তবায়ন ইলিশের উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা রাখবে।চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, টাস্কফোর্স কমিটি কঠোরভাবে দায়িত্ব পালন করবে এবং জেলার মতলব উত্তর, সদর ও হাইমচর উপজেলায় অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হবে।

সূত্র : ইউএনবি