গাজায় জরুরি অর্থ সহায়তার ঘোষণা মালয়েশিয়ার

গাজায় জরুরি অর্থ সহায়তার ঘোষণা মালয়েশিয়ার

সংগৃহীত

অবরুদ্ধ গাজা উপত্যকায় জরুরি অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। এর অংশ হিসেবে ১০ লাখ রিঙ্গিত (২ লাখ ১২ হাজার ডলার) সহায়তা দেবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী জাম্বরি আবদুল কাদির। এ ছাড়া গাজায় খাদ্য, পানি ও জ্বালানি বন্ধ করে দেওয়ায় ইসরায়েলের নিন্দা করেছেন তিনি।

 বৃহস্পতিবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে আলজাজিরা। 

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইসরায়েল ও হামাসের সংঘাতে আটকা পড়া মালয়েশিয়ান চিকিৎসক ও তার তিন সন্তানকে সেখান থেকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা চলছে। গত মঙ্গলবার মালয়েশিয়া ও সিঙ্গাপুরের ২৩ জন নাগরিকের একটি দল নিরাপদে মিশর পাড়ি দিয়েছে।

শনিবার সকালে ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের সংগঠন হামাস কয়েক বছরের মধ্যে ইসরায়েলের ওপর সবচেয়ে বড় হামলা চালায়। ইসরায়েল ভূখণ্ডে ৫ হাজারেরও বেশি রকেট হামলা করে সংগঠনটি। এ হামলার ৫ ঘণ্টা পর জনগণের উদ্দেশে দেওয়া এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধের ঘোষণা দেন।

পাল্টাপাল্টি হামলায় ইসরায়েলে ১৩০০ এবং গাজায় ১২ শতাধিক মানুষ নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও কয়েক হাজার। চলমান এই সংঘাতে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলে সরকারের নিপীড়ন ও অবিচারকে দায়ী করেছে মালয়েশিয়া।