আল আকসা চত্বরে বিক্ষোভের ডাক হামাসের

আল আকসা চত্বরে বিক্ষোভের ডাক হামাসের

ফাইল ছবি।

গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর বোমাবর্ষণের প্রতিবাদে আল আকসা মসজিদ চত্বরে বিক্ষোভের ডাক দিয়েছে হামাস। শুক্রবারের (১৩ অক্টোবর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে হামাস। আল আকসা চত্বরে বিক্ষোভের পাশাপাশি ইসরায়েলি বাহিনী ও বসতি স্থাপনকারীদের বিরুদ্ধে সাধারণ ফিলিস্তিনিদের লড়াইয়ের আহ্বানও জানিয়েছে হামাস। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

গত শনিবার (৭ অক্টোবর) ভোররাতে ইসরায়েলে অতর্কিত হামলা ও অনুপ্রবেশ করে নির্বাচারে হত্যাযজ্ঞ শুরু করেন হামাসের যোদ্ধারা। এই ঘটনার প্রতিক্রিয়ায় গাজা উপত্যকায় ওই দিনই বিমান হামলা শুরু করে ইসরায়েলের বিমানবাহিনী। আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, গত ৬ দিনে গাজা উপত্যকায় অন্তত ৬ হাজার বোমা ফেলা হয়েছে। এসব বোমার ওজন প্রায় ৪ হাজার টন বলে জানিয়েছে বিবিসি।

এদিকে, ইসরায়েল হামাসের হামলার জবাব দেওয়া শুরুর পর থেকে এখন পর্যন্ত গাজায় অন্তত ১ হাজার ৫০০ মানুষ নিহত হয়েছে। এর আগে হামাস স্থল-জল ও আকাশপথে হামলা চালালে প্রায় ১৩০০ ইসরায়েলি নিহত হয়।

প্রসঙ্গত, ২০২১ সালের মে মাসে আল আকসা চত্বরে বিক্ষোভ ও তার জেরে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে ফিলিস্তিনিদের সংঘাত ঘিরে যুদ্ধে জড়িয়ে পড়েছিল হামাস ও ইসরায়েল। ১১ দিন পর্যন্ত স্থায়ী হওয়া সেই যুদ্ধের সমাপ্তি ঘটেছিল মিসরের মধ্যস্থতায়। তার দুই বছর অতিক্রান্ত হওয়ার পর গত শনিবার ফের ইসরায়েলে হামলা চালিয়েছে হামাস।