হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে যা বললো চীন

হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে যা বললো চীন

সংগৃহীত

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠি হামাস ও অবৈধ দখলদার ইসরায়েলের মধ্যে চলমান সংঘাত নিয়ে আবারও কথা বলেছে বিশ্বের অন্যতম প্রভাবশালী দেশ চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ‘অবিচারের’ ফল হলো এই যুদ্ধ।

শুক্রবার (১৩ অক্টোবর) ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলের সঙ্গে বৈঠক করেন ওয়াং ই। ওই বৈঠক শেষে এমন মন্তব্য করেন তিনি।

ওয়াং ই এ ব্যাপারে বলেন, ‘ফিলিস্তিনিদের বিরুদ্ধে ঐতিহাসিক অবিচারের ফল হলো হামাস-ইসরায়েল যুদ্ধ। এই যুদ্ধের মূল নিহিত— ফিলিস্তিনিদের দীর্ঘ প্রতীক্ষিত স্বাধীন ও আলাদা রাষ্ট্র গঠনে বিলম্ব করা। এছাড়া ফিলিস্তিনিরা যে ঐতিহাসিক অবিচারের শিকার হয়েছে সেগুলোও ঠিক করা হয়নি।’

এদিকে চীন এমন কথা বললেও বিশ্বের অপর পরাশক্তি যুক্তরাষ্ট্র সরাসরি ইসরায়েলের পক্ষে অবস্থান নিয়েছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ঘোষণা দিয়েছেন, তাদের পাঠানো অস্ত্র ইসরায়েলকে যেভাবে খুশি সেভাবে ব্যবহারের অনুমতি দিয়েছেন তারা।

এছাড়া শুক্রবার সরাসরি ইসরায়েল সফরে আসেন অস্টিন। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্টের সঙ্গে এদিন বৈঠক শেষে তিনি বলেন, ‘এখন নিরপেক্ষতার সময় নয়।’

উল্লেখ্য, ফিলিস্তিনিদের উপর অব্যাহত অত্যাচার ও পবিত্র মসজিদ আল-আকসাকে অপবিত্রকরণের কারণে গত শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে আকস্মিক হামলা চালায় হামাস। এরপর হামাস ও ইসরায়েলে মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ শুরু হয়। যা গত ৭ দিন ধরে চলছে।

সূত্র: আল-জাজিরা