মানবতাবিরোধী অপরাধ মামলায় নেত্রকোনার ৫ আসামির রায় আগামীকাল

মানবতাবিরোধী অপরাধ মামলায় নেত্রকোনার ৫ আসামির রায় আগামীকাল

বিচার

নেত্রকোনার পূর্বধলার পাঁচ আসামির বিরুদ্ধে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলার রায় ঘোষণা করা হবে আগামীকাল বৃহস্পতিবার।  পাঁচ আসামি হলেন- শেখ মো. আব্দুল মজিদ ওরফে মজিদ মাওলানা (৬৬), মো. আব্দুল খালেক তালুকদার (৬৭), মো. কবির খান (৭০), আব্দুস সালাম বেগ (৬৮) ও নুরউদ্দিন (৭০)। তারা সবাই বর্তমানে পলাতক।

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় অপহরণ, নির্যাতন, লুটপাট, হত্যা, ধর্ষণের মত মানবতাবিরোধী অপরাধের সাতটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে এই আসামিদের বিরুদ্ধে।

বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বুধবার রায়ের এই তারিখ ঠিক করে দেন।  ২০১৭ সালের ১৯ এপ্রিল এ মামলার আসামিদের বিচার শুরুর আদেশ দেয় ট্রাইব্যুনাল।

পাঁচ আসামির মধ্যে মজিদ মওলানা মুক্তিযুদ্ধের সময় নেজামে ইসলামীর নেতা হিসেবে রাজাকার বাহিনীতে যোগ দেন। সর্বশেষ তিনি জামায়াতে ইসলামীর রাজনীতি করতেন।

খালেক তালুকদার একাত্তরে মুসলিম লীগের কর্মী হিসেবে রাজাকার বাহিনীতে যোগ দেন। পরে বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াতের সঙ্গে কিছুদিন কাটিয়ে সর্বশেষ তিনি পূর্বধলা উপজেলা আওয়ামী লীগের সদস্য হন।

কবির খান মুসলিম লীগের কর্মী হিসেবে রাজাকার বাহিনীতে যোগ দেন। সর্বশেষ তিনি উপজেলা বিএনপির সদস্য ছিলেন।

এছাড়া আব্দুস সালাম বেগ ও নুরউদ্দিনও মুক্তিযুদ্ধের সময় মুসলিম লীগের কর্মী হিসেবে রাজাকার বাহিনীতে যোগ দেন। সর্বশেষ বিএনপির রাজনীতির সাথে যুক্ত ছিলেন তারা।