দুপুরে মাঠে নামছে শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া

দুপুরে মাঠে নামছে শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া

ফাইল ছবি

বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচেই হারের তিক্ত স্বাদ পেয়েছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। তৃতীয় ম্যাচেই হারের বৃত্ত ভেঙে জয়ের স্বাদ নিতে চায় উভয় দল। প্রথম জয়ের লক্ষ্যে আজ মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা।

আজ সোমবার লক্ষ্ণৌর শ্রী অটল বিহারী বাজপেয়ী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দুই দলের লড়াই। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ম্যাচটি শুরু হবে।

চলতি বিশ্বকাপে শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার। এ পর্যন্ত দুটি করে ম্যাচে অংশ নিয়ে একটিতেও জিততে পারেনি দু’দল। দুই ম্যাচেই বড় হার এবং নেট রান রেটে পিছিয়ে থেকে ১০ দলের মধ্যে সবার নিচে অবস্থান অস্ট্রেলিয়ার। তাই তো এ ম্যাচে জয়ে ফিরতে মরিয়া অজিরা। টুর্নামেন্টের দৌঁড়ে টিকে থাকতে এ ম্যাচে লঙ্কানদেরও জয়ের বিকল্প নেই। এই ম্যাচে হারা দলের জন্য টুর্নামেন্টের সেমিফাইনালে ওঠার লড়াই কঠিন হয়ে যাবে।

বিশ্বকাপে পাঁচবারের চ্যাম্পিয়ন অজিরা এবার সব বিভাগেই ব্যর্থ। প্রথম ম্যাচে চেন্নাইয়ে স্বাগতিক ভারতের বিপক্ষে ১৯৯ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। রোহিত শর্মাদের বিপক্ষে ৬ উইকেটে হেরে মিশন শুরু হয় প্যাট কামিন্সের দলের। দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আরও হতশ্রী পারফরম্যান্স করে অস্ট্রেলিয়া। ৩১২ রানের জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১৭৭ রানেই অলআউট হয়ে ১৩৪ রানের ব্যবধানে হারে।

অপরদিকে, ব্যাটিং ভালো করলেও লঙ্কানদের বাজে বোলিংয়ের খেসারত দিতে হচ্ছে। প্রথম ম্যাচে তাদের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড গড়ে। প্রোটিয়াদের দেয়া ৪২৯ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে হেরেছিলো ১০২ রানে। দ্বিতীয় ম্যাচেও বাজে বোলিংয়ের খেরাসত দেয় শ্রীলঙ্কা। ৩৪৫ রানের লক্ষ্য দিয়েও পাকিস্তানকে আটকাতে পারেনি তারা। হেরেছে ৬ উইকেটের ব্যবধানে।