ফিলিস্তিনিদের বেঁচে থাকার কথা কে ভাববে?: প্রশ্ন চীনের রাষ্ট্রদূতের

ফিলিস্তিনিদের বেঁচে থাকার কথা কে ভাববে?: প্রশ্ন চীনের রাষ্ট্রদূতের

ফিলিস্তিনিদের বেঁচে থাকার কথা কে ভাববে?: প্রশ্ন চীনের রাষ্ট্রদূতের

চীন সংশ্লিষ্ট দেশগুলোকে সংযম প্রদর্শন, বস্তুনিষ্ঠ ও ন্যায়সঙ্গত অবস্থান গ্রহণ, সংঘাত প্রশমনে কাজ করার এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তার ওপর আরও বড় ধরনের আঘাত এড়ানোর আহ্বান জানিয়েছে।

'চীন বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সব ধরনের সহিংসতা ও হামলার নিন্দা জানায় এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনকারী সব কর্মকাণ্ডের বিরোধিতা করে।’সোমবার (১৬ অক্টোবর) বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ রামাদানের সঙ্গে বৈঠকে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এসব কথা বলেন।এসময় উভয় পক্ষ ফিলিস্তিন ইস্যুতে গভীর মতবিনিময় করেন।

রাষ্ট্রদূত ইয়াও উল্লেখ করেন, সংঘাতের সর্বশেষ পরিস্থিতির আলোকে চীন মনে করে যত তাড়াতাড়ি সম্ভব লড়াই বন্ধ করতে সর্বাত্মক প্রচেষ্টা চালানো, এটি অবিরামভাবে ছড়িয়ে পড়া রোধ করা এবং পরিস্থিতির আরও অবনতি এড়াতে একটি শীর্ষ অগ্রাধিকার।

তিনি বলেন, এরই মধ্যে আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে চলা, বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালানো, যত দ্রুত সম্ভব মানবিক উদ্ধার ও সহায়তার পথ উন্মুক্ত করা এবং মারাত্মক মানবিক বিপর্যয় রোধ করা অপরিহার্য।চীনা রাষ্ট্রদূত বলেন, ফিলিস্তিন সমস্যা সমাধানে জাতিসংঘের যথাযথ ভূমিকা পালন করা উচিত।

সশস্ত্র সংঘাতে বেসামরিক নাগরিকদের সুরক্ষা আন্তর্জাতিক মানবাধিকার আইনের অধীনে একটি রেড লাইন উল্লেখ করে তিনি বলেন, ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে এর জন্য গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে, যত দ্রুত সম্ভব আন্তর্জাতিক ঐকমত্য গড়ে তোলার লক্ষ্যে কার্যকর ব্যবস্থাও নিতে হবে।’

রাষ্ট্রদূত ইয়াও আরও বলেন, নির্বিচারে বলপ্রয়োগ অগ্রহণযোগ্য এবং ফিলিস্তিনি বা ইসরায়েলি বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করা উচিত নয়। জাতিসংঘের কর্মী ও মানবিক সহায়তা কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

ঢাকাস্থ চীনা দূতাবাস জানিয়েছে, চীন সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে যোগাযোগ রাখছে।মধ্যপ্রাচ্য ইস্যুতে চীন সরকারের বিশেষ দূত শিগগিরই এ অঞ্চলের সংশ্লিষ্ট দেশগুলো সফর করবেন এবং সহিংসতা বন্ধ ও উত্তেজনা প্রশমনে সক্রিয় প্রচেষ্টা চালাবেন।

ইতোমধ্যে শান্তির জন্য আন্তর্জাতিক ঐকমত্য গড়ে তুলতে এবং ফিলিস্তিন সমস্যার একটি সমন্বিত, ন্যায়সঙ্গত ও স্থায়ী সমাধানে দ্রুত কাজ করার লক্ষ্যে জাতিসংঘের তত্ত্বাবধানে আরও কর্তৃত্বপূর্ণ, প্রভাবশালী ও বিস্তৃত পরিসরে আন্তর্জাতিক শান্তি সম্মেলন আয়োজনের আহ্বান জানিয়েছে চীন।রাষ্ট্রদূত ইয়াও উল্লেখ করেন যে ফিলিস্তিন প্রশ্নে এটি মধ্যপ্রাচ্য ইস্যুর কেন্দ্রবিন্দু এবং একটি ক্ষত যা আজকের বিশ্বকে আহত করে যাচ্ছে।

তিনি বলেন, 'এই প্রশ্নের মূল কারণ হচ্ছে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বপ্ন বাস্তবায়নে দীর্ঘসূত্রতা এবং ফিলিস্তিনি জনগণের প্রতি ঐতিহাসিক অবিচারের প্রতিকারে ব্যর্থতা।

চীনের রাষ্ট্রদূত বলেন, 'ইসরায়েলের যেমন রাষ্ট্রের অধিকার রয়েছে, তেমনি ফিলিস্তিনেরও রয়েছে। ইসরায়েলিরা বেঁচে থাকার জন্য সুরক্ষা ব্যবস্থা অর্জন করেছে, কিন্তু ফিলিস্তিনিদের বেঁচে থাকার বিষয়ে কে চিন্তা করবে? ইহুদি জাতি বিশ্বে আর গৃহহীন নয়, কিন্তু ফিলিস্তিনি জাতি কখন তার বাড়িতে ফিরে আসবে? পৃথিবীতে অন্যায়ের কমতি নেই, কিন্তু ফিলিস্তিনের প্রতি অবিচার চলছে অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে। যে দুর্ভোগগুলো প্রজন্মকে জর্জরিত করে তা চলতে দেওয়া উচিত নয়।’তিনি বলেন, প্রশ্নটির উত্তর হলো দ্বি-রাষ্ট্র সমাধান এবং একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র।

রাষ্ট্রদূত ইয়াও বলেন, ‘এভাবেই ফিলিস্তিন ও ইসরায়েল শান্তিতে সহাবস্থান করতে পারে এবং আরব ও ইহুদিরা কীভাবে সম্প্রীতির সঙ্গে বসবাস করতে পারে।  'দ্বি-রাষ্ট্রীয় সমাধান পুরোপুরি বাস্তবায়িত হলেই মধ্যপ্রাচ্য সত্যিকার অর্থে শান্তি উপভোগ করতে পারবে এবং ইসরায়েল স্থায়ী নিরাপত্তা উপভোগ করতে পারবে।’

তিনি বলেন, দ্বি-রাষ্ট্র সমাধানের সঠিক উপায় হচ্ছে যত দ্রুত সম্ভব শান্তি আলোচনা পুনরায় শুরু করা। শান্তির জন্য সকল প্রক্রিয়াকে অবশ্যই ইতিবাচক ভূমিকা পালন করতে হবে।রাষ্ট্রদূত ইয়াও জোর দিয়ে বলেন, ফিলিস্তিন প্রশ্নে শান্তির পক্ষে চীন, ন্যায়বিচারের পক্ষে, আন্তর্জাতিক আইনের পক্ষে। বিশ্বের সংখ্যাগরিষ্ঠ দেশের অভিন্ন আকাঙ্ক্ষার পক্ষে এবং মানুষের বিবেকের পক্ষে দাঁড়িয়ে থাকবে তার দেশ।

সূত্র : ইউএনবি