রিজার্ভ নিয়ে চিন্তিত হবার কিছু নেই : হানিফ

রিজার্ভ নিয়ে চিন্তিত হবার কিছু  নেই : হানিফ

রিজার্ভ নিয়ে চিন্তিত হবার কিছু নেই : হানিফ

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি বলেছেন, ‘রিজার্ভ নিয়ে চিন্তিত হবার কিছু নেই। ২০০৯ সালের ৬ জানুয়ারী সরকার গঠন করে যাত্রা শুরু করেছিলাম। সেই সময় বাংলাদেশের বিজার্ভ ছিলো- এক বিলিয়ন ডলারের নীচে। এখন সেই রিজার্ভ আমরা নিয়ে গিয়েছিলাম ৪০ বিলিয়ন ডলারের উপরে। ২ বছর করোনাকালীন মহাদুর্যোগ কাটিয়ে এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে যেখানে সারা বিশ্বের অর্থনৈতিক মন্দা যাচ্ছে, যার প্রভাবে কিছুটা প্রভাব বাংলাদেশের উপরেও আছে।

সংকট কাটিয়ে উঠতে আমাদের অনেক বিনিয়োগ করতে হয়েছে আমদানি করতে হয়েছে। এতে রিজার্ভ কিছুটা কমে আসছে। কিন্তু এখন যা আছে তাতে রিজার্ভ নিয়ে শংকার কিছু নেই। ইতোমধ্যে আইএমএফ ও বিশ^ব্যাংকের পর্যবেক্ষন থেকে প্রত্যেকেই বলেছেন সংকট কাটিয়ে বাংলাদেশের রিজার্ভ যে পর্যায়ে আছে তাতে এখন পর্যন্ত স্বস্তিদায়ক অবস্থায় আছে, এটি নিয়ে খুব উদ্বিগ্ন হওয়ার কিছু নেই’।

এসময় হানিফ বৈদেশিক ঋণ সংক্রান্ত বিষয়ে বলেন, ‘বৈদেশিক ঋন বিষয়ে পৃথিবীর আরও অনেক দেশের তুলনায় বাংলাদেশের অবস্থান ভালো। ঋণ পরিশোধে বাংলাদেশ আজ পর্যন্ত ঋনের যে পে-ব্যাক তাতে কখনও  খেলাপী হয়নি’।

হানিফ আরও বলেন, ‘বিএনপির দুই শীর্ষ নেতা হলেন- বেগম খালেদা জিয়া এবং তারেক রহমান, দু’জনেই দন্ডপ্রাপ্ত। এরকম একটা দলকে কোন মানুষ গ্রহন করবে ? এইটা বিএনপি জানে যে তাদের জয়লাভের কোন সুযোগ নেই। সেকারণেই নানা তালবাহানা দেখিয়ে বিএনপি নির্বাচন থেকে দুরে থাকছে’।

বুধবার  সকাল সাড়ে ১০টায় “গৌরবের এক যুগ পেরিয়ে,এসো মিলি প্রানের স্পন্দনে” শ্লোগানকে ধারণ করে কুষ্টিয়া মেডিকেল কলেজ প্রতিষ্ঠার ১২তম দিবস পালনে আয়োজিত অনুষ্ঠানে যোগদেয়ার প্রাক্কালে হানিফ সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। এসময় সেখানে জেলা আওয়ামী লীগের শীর্ষ নেতৃবৃন্দ ও মেডিকেল কলেজের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।