সমকামী বিয়ে বৈধতা দেয়নি সুপ্রিম কোর্ট, হতাশ অভিনেত্রী সেলিনা

সমকামী বিয়ে বৈধতা দেয়নি সুপ্রিম কোর্ট, হতাশ অভিনেত্রী সেলিনা

সংগৃহীত

ভারতের সুপ্রিম কোর্ট সমকামী বিয়েকে বৈধতা দেয়ার আবেদন নাকচ করে দিয়েছেন । মঙ্গলবার (১৭ অক্টোবর) প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ এ রায় দিয়েছেন।

ভারতে সমকামী, রূপান্তরকামীসহ সব ধরণের প্রান্তিক যৌনতার মানুষ এ রায়ের জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু রায় ঘোষণার পর হতাশ হয়ে পড়েন তারা। আদালতের রায়ে নিরাশ হয়েছেন বলিউড অভিনেত্রী সেলিনা জেটলিও।

ইন্ডিয়া টুডে-কে দেওয়া সাক্ষাৎকারে সেলিনা জেটলি বলেন, ‘বিয়ের রায়টি  খুবই হতাশাজনক। আমি ২০ বছর ধরে এলজিবিটি (লেসবিয়ান, গে, বায়সেক্সুয়াল অ্যান্ড ট্রান্সজেন্ডার কমিউনিটি) নিয়ে কাজ করছি। আমি সবসময় একটি কথাই বলেছি, এলজিবিটি আলাদা করে কিছু চাইছে না। বরং ভারতের প্রতিটি নাগরিক যে অধিকার পায় তা তারা চাচ্ছেন।’

আইন প্রণেতাদের প্রতি আস্থা প্রকাশ করে সেলিনা জেটলি বলেন, ‘বিয়ের অধিকার, একটি পরিবারের অধিকার যে কোনো মানুষের গুরুত্বপূর্ণ অধিকার। তাই আমি আশা করছি, লিঙ্গ বৈষম্য দূর করতে বিশেষ বিবাহ আইন সংসদে আপডেট করা হবে।’

রায়ে আদালত জানান, এ ধরনের বিয়েকে বৈধতা দেওয়ার ক্ষমতা তাদের নেই। বরং আইন তৈরি করার ক্ষমতা সংসদের। আদালতের এ বক্তব্যকে ইতিবাচকভাবে দেখছেন সেলিনা। 

২০০১ সালে ‘জানশীন’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক হয় সেলিনা জেটলির। এ সিনেমায় তার বিপরীতে অভিনয় করেন ফারদিন খান। সিনেমাটি পরিচালনা করেন ফারদিনের বাবা ফিরোজ খান। এতে সাহসী দৃশ্যে অভিনয় করে নজর কাড়েন এই অভিনেত্রী। অভিনয় ক্যারিয়ারে বেশ কিছু সফল সিনেমা উপহার দিয়েছেন তিনি। কিন্তু ক্যারিয়ারের মাঝ পথে আকস্মিকভাবে বিয়ে করেন এই প্রাক্তন মিস ইন্ডিয়া। তারপর অভিনয় থেকে দূরে রয়েছেন ৪১ বছর বয়সী এই নায়িকা।