নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের

নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের

সংগৃহীত

মার্কিন ও ব্রিটিশ নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বৈরুতে মার্কিন এবং ব্রিটিশ দূতাবাস তাদের নাগরিকদের লেবানন ছেড়ে যাওয়ার পরামর্শ দিয়েছে।

হামাস-ইসরায়েল যুদ্ধকে কেন্দ্র করে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সীমান্ত উত্তেজনা তীব্র হওয়ার কারণে ওই দু’দেশের নাগরিকদের লেবানন ছেড়ে দ্রুত বিমানে করে অন্যত্র চলে যেতে বলা হয়েছে।

উভয় দেশই তাদের নাগরিকদের লেবাননে ভ্রমণের বিরুদ্ধে সতর্ক করেছিল।

মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, আমরা সুপারিশ করেছি যে লেবাননে মার্কিন নাগরিকদের এ দেশ ছেড়ে যাওয়ার জন্য উপযুক্ত ব্যবস্থা করা হোক। তবে এখন লেবানন ছাড়ার বিভিন্ন উপায় আছে।

ব্রিটিশ দূতাবাসও অনুরূপ সতর্কতা জারি করেছে। তারা তাদের নাগরিকদের বলেছে, আপনি যদি বর্তমানে লেবাননে থাকেন, তবে এখনই আপনাকে দেশটি ছাড়ার জন্য উত্সাহিত করছি।

ব্রিটিশ দূতাবাস আরও বলেছে, ব্রিটিশ নাগরিকদের সতর্কতা অবলম্বন করা উচিত এবং যেখানে বিক্ষোভ অনুষ্ঠিত হতে পারে সে অঞ্চলগুলো এড়িয়ে চলা উচিত।

৭ অক্টোবর তারিখে ফিলিস্তিনি সংগঠন হামাস লাগাতার ইসরায়েলি নির্যাতনের জবাবে ‘আল-আকসা স্ট্রম’ নামে সামরিক অভিযান চালিয়েছিল। এরপর হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে সীমান্ত অঞ্চলে গুলি বিনিময় হয়।

সূত্র : এনডিটিভি