ব্যারিস্টার রফিক-উল হকের নামে নতুন বেসরকারি মেডিকেল কলেজের অনুমোদন

ব্যারিস্টার রফিক-উল হকের নামে নতুন বেসরকারি মেডিকেল কলেজের অনুমোদন

ব্যারিস্টার রফিক-উল হক হাসপাতাল, জুরাইন

রাজধানীতে ‘ব্যারিস্টার রফিক-উল হক’ নামে প্রস্তাবিত একটি বেসরকারি মেডিকেল কলেজ স্থাপনের নীতিগত অনুমোদন দিয়েছে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

সোমবার (১৬ অক্টোবর) মন্ত্রণালয়ের চিকিৎসা শিক্ষা-২ শাখার উপসচিব মাহবুবা বিলকিস স্বাক্ষরিত এক নোটিশে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ‘উপর্যুক্ত বিষয়ে স্মারকের পরিপ্রেক্ষিতে ঢাকার জুরাইনে বেসরকারি ব্যারিস্টার রফিক-উল হক মেডিকেল কলেজ স্থাপানের নীতিগত অনুমোদন নির্দেশক্রমে প্রদান করা হলো। তবে একাডেমিক অনুমোদন গ্রহণের পূর্বে বেসরকারি ব্যারিস্টার রফিক-উল হক মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে নোটিশে উল্লেখিত বিষয়গুলো আবশ্যিকভাবে পালন করতে হবে।’

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে মোট ৩৭টি সরকারি ও ৭২টি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। নতুন আরেকটি বেসরকারি মেডিকেল কলেজের অনুমোদন দেওয়ায় এ সংখ্যা দাঁড়িয়েছে ৭৩টিতে। তবে শিক্ষার উপযুক্ত পরিবেশ নিশ্চিত না করায় বেসরকারি মেডিকেলের মধ্যে রংপুরে নর্দার্ন মেডিকেল, রাজশাহীর শাহ মাখদুম, রাজধানীর মোহাম্মদপুরে কেয়ার মেডিকেল ও সাভারের নাইটিংগেল মেডিকেল কলেজসহ মোট ৬ কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত রয়েছে।

সরকারি মেডিকেল কলেজের পাশাপাশি বাংলাদেশের স্বাস্থ্য শিক্ষা খাতে ব্যাপক ভূমিকা রেখে চলেছে বেসরকারি মেডিকেল কলেজগুলো। দেশের শিক্ষার্থী ছাড়াও এসব মেডিকেলে পড়াশোনা করছেন বিদেশি অনেক শিক্ষার্থী।

সরকারি মেডিকেল কলেজগুলোর মধ্যে ঢাকা বিভাগে ১১টি, চট্টগ্রাম বিভাগে ৬টি, রাজশাহী বিভাগে ৫টি, খুলনা বিভাগে ৫টি, ময়মনসিংহ বিভাগে ৩টি, সিলেট বিভাগে ৩টি, রংপুর বিভাগে ৩টি এবং বরিশাল বিভাগে ২টি মেডিকেল কলেজ অবস্থিত।

তবে শিক্ষার উপযুক্ত পরিবেশ নিশ্চিত না করায় বেসরকারি মেডিকেলের মধ্যে রংপুরে নর্দান মেডিকেল, রাজশাহীর শাহ মখদুম, রাজধানীর মোহাম্মদপুরে কেয়ার মেডিকেল ও সাভারের নাইটিংগেল মেডিকেল কলেজসহ মোট ৬ কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত রয়েছে।