ঝিনাইদহেরশৈলকুপায় এক টাকায় মিলে সিঙ্গাড়া

ঝিনাইদহেরশৈলকুপায় এক টাকায় মিলে সিঙ্গাড়া

ছবিঃ সংগৃহীত।

৩৫ বছর ধরে ১ টাকায় সিঙ্গাড়া বিক্রি করছেন ঝিনাইদহের শৈলকুপা উপজেলার ত্রিবেনী গ্রামের মোশাররফ হোসেন। তার সিঙ্গাড়ার দাম কম ও সুস্বাদু হওয়ার ফলে জেলার সাধারণ ক্রেতা থেকে শুরু করে বিভিন্ন অঞ্চল থেকে মানুষ ছুটে আসে এই সিঙ্গাড়া খেতে। ত্রিবেণী বাজারে কথা হয় তার সঙ্গে। 

মোশাররফ হোসেন জানান, রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার সাপ্তাহিক হাট বসে এ বাজারে। প্রতিদিন ১৮শ থেকে ২ হাজার সিঙ্গাড়া বিক্রি হয়। শুরুতে তিনি ৫০ পয়সায় সিঙ্গারা বিক্রি করতেন। কয়েক বছর ধরে ১ টাকায় সিঙ্গারা বিক্রি করেন। 

 

মোশাররফ হোসেন লেখাপড়া জানেন না। তবে দুই ছেলে ও মেয়েকে শিক্ষিত করেছেন এই সিঙ্গাড়া বিক্রি করে।

মোশাররফ জানান, জিনিসপত্রের দাম বাড়ায় এখন কম হচ্ছে লাভ। প্রতিদিন তার দোকানে যা বিক্রি হয় তা দিয়েই চলে তার সংসার। দাম কম হলেও বিক্রি বেশি হওয়ায় পুষিয়ে যায় তার। 

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কবির হোসেন জানান, দ্রব্যমুল্যে এই উর্দ্ধগতির বাজারে এখনও ১ টাকায় পাওয়া যায় সিঙ্গাড়া। অবিশ্বাস্য ব্যাপার। দাম ১ টাকা হলেও আকারে নেহাত ছোট নয়। খেতেও বেশ সুস্বাদু।

ত্রিবেনী গ্রামের বাসিন্দা লোকমান হোসেন জানান, দাম ১ টাকা হলেও এ সিঙ্গাড়া খেতে সুস্বাদু ও বেশ জনপ্রিয়। কম দামে মচমচে, সুস্বাদু সিঙ্গাড়া স্বাদ নিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি দূর-দূরান্ত থেকে অনেকে ছুটে আসেন এখানে। এখানে দাঁড়িয়ে খাওয়ার পাশাপাশি অনেকে নিয়ে যান পরিবার-পরিজনের জন্য।