আল আহলি হাসপাতালে হামলার স্যাটেলাইট ছবি চাচ্ছে রাশিয়া

আল আহলি হাসপাতালে হামলার স্যাটেলাইট ছবি চাচ্ছে রাশিয়া

ছবিঃ সংগৃহীত।

অপরদিকে হামাসের হামলায় ইসরাইলে প্রায় এক হাজার ৪০০ জন নিহত হয়েছেন। এ ছাড়া হামাসের হাতে আটক রয়েছে দুই শতাধিক মানুষকে ইসরাইল থেকে জিম্মি করেছে। তাদের মধ্যে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছে।

শুক্রবার রাশিয়ার টেলিভিশন চ্যানেল রাশিয়া ওয়ানকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ দাবি জানান।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, ফিলিস্তিনের গাজা উপত্যকার আল আহলি হাসপাতালে হামলা নিয়ে সৃষ্ট বিভ্রান্তি দূর করতে সেই হামলার সময়কার স্যাটেলাইট ছবি প্রকাশের দাবি জানিয়েছে রাশিয়া।

লাভরভ বলেন, ‘গাজার হাসপাতালে হামলার বিষয়ে সবাই কথা বলছে। কিন্তু এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি যে, এ হামলার জন্য দায়ী আসলে কারা। সবাই এখানে একে অন্যকে (এই হামলার জন্য) দায়ী করছে।’

 

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা নিশ্চিত যে হামলার সময়ে ঘটনাস্থল, অর্থাৎ ওই হাসপাতাল ও তার আশপাশের এলাকার স্যাটেলাইট ছবি যুক্তরাষ্ট্রের কাছে রয়েছে। আমরা চাই— যুক্তরাষ্ট্র এই ছবি প্রকাশ করুক এবং এ সংক্রান্ত বিভ্রান্তি দূর হোক।’

 

মঙ্গলবার সন্ধ্যায় গাজার আল আহলি আরব হাসপাতলে ভয়াবহ হামলা ও বিস্ফোরণে অন্তত ৫০০ জন নিহত হন। আহত হন হাজারেরও বেশি মানুষ। 

 

এ হামলার পর থেকেই শুরু হয়েছে পালটাপালটি দোষারোপ। হামাস ইসরাইলকে দায়ী করলেও সেই দায় অস্বীকার করেছে তেলআবিব।

 

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, বাইডেন ইসরাইল ছাড়ার আগে তাকে আমি সব তথ্যপ্রমাণ দিয়েছি, যাতে স্পষ্ট হয়েছে গাজার হাসপাতালে ইসরাইল ডিফেন্স ফোর্স নয়; বরং ইসলামিক জিহাদের ছোড়া ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। আমি এ তথ্য ছড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছি। বিশ্ব এখন সত্যিটা জানে। আমাদের নিরাপত্তা পরিষদও বাইডেনের সামনে সব তথ্যের বিস্তারিত তুলে ধরেছে।

 

বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যায়, সৌদি আরব, বাহরাইন, মিশর, তুরস্ক, জর্ডানসহ মধ্যপ্রাচ্য ও মুসলিম বিশ্বের প্রায় সব দেশ এ হামলার জন্য ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীকে (আইডিএফ) দায়ী করেছে। এদিকে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা স্পষ্টভাবে বলেছে— এ হামলার জন্য আইডিএফ দায়ী নয়।