ইসলামে নারীর অবস্থানবিষয়ক সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর সৌদি যাওয়ার সম্ভাবনা

ইসলামে নারীর অবস্থানবিষয়ক সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর সৌদি যাওয়ার সম্ভাবনা

ইসলামে নারীর অবস্থানবিষয়ক সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর সৌদি যাওয়ার সম্ভাবনা

আগামী ৬-৮ নভেম্বর অনুষ্ঠিতব্য ইসলামে নারীর অবস্থানবিষয়ক একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে সৌদি আরবের জেদ্দায় যাওয়ার সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।সৌদি আরব ও অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে বলে ইউএনবিকে জানিয়েছেন একজন কর্মকর্তা।

২০২৩ সালের মার্চ মাসে মৌরিতানিয়ায় অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রীদের কাউন্সিলের ৪৯তম অধিবেশনে ইসলামে নারীর উপর একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের আহ্বান জানানো হয়। জেনারেল সেক্রেটারিয়েটের সঙ্গে সমন্বয় করে এটি আয়োজনের প্রস্তাবকে স্বাগত জানায় সৌদি আরব।

ইসলাম অনুযায়ী শিক্ষা ও কাজের ক্ষেত্রে নারীর অধিকার ও দায়িত্ব স্পষ্ট করা সম্মেলনের লক্ষ্য। এতে ইসলামী পণ্ডিতরা অংশ নেবেন।গত সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে দেখা করেন বাংলাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আল দুহাইলান। তখন প্রধানমন্ত্রীকে ইসলামে নারীবিষয়ক সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়ে একটি চিঠি দেন তিনি।

২০৩৪ সালের ফিফা বিশ্বকাপ আয়োজনে তার দেশের আবেদনে বাংলাদেশের সমর্থন চেয়ে আরেকটি চিঠিও তিনি হস্তান্তর করেন।এ বিষয়ে প্রধানমন্ত্রী ইতিবাচক সাড়া দিয়েছেন।এদিকে, গ্লোবাল গেটওয়ে ফোরাম ২০২৩-এ যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি মাসের শেষের দিকে বেলজিয়ামের ব্রাসেলস সফর করবেন।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং সারা বিশ্বের সরকারের প্রতিনিধিদের সঙ্গে বেসরকারি খাত, সুশীল সমাজ, নেতৃস্থানীয় চিন্তাবিদ, অর্থায়নকারী প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে একত্রে ২৫-২৬ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একটি দুদিনের অনুষ্ঠান আয়োজন করবে গ্লোবাল গেটওয়ে ফোরাম।

প্রধানমন্ত্রী আগামী ২৭ অক্টোবর দেশে ফিরবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি রবিবার গণমাধ্যমকে বিস্তারিত ব্রিফ করবেন।মোমেন বলেন, ফোরামের সাইডলাইনে ইউরোপীয় দেশগুলোর নেতাদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করবেন প্রধানমন্ত্রী।ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেন সম্প্রতি জি-২০ সম্মেলনে সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

টেকসই উন্নয়ন ও অনুশাসন, স্বচ্ছতা ও সমান অংশীদারিত্বের মতো ইউরোপীয় মূল্যবোধের উপর জোর দেয় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) গ্লোবাল গেটওয়ে কৌশল। একই সঙ্গে পরিবহন ও সরবরাহ চেইন, গ্রিন এনার্জি, আধুনিক টেলিযোগাযোগ, শিক্ষা ও গবেষণার বৈশ্বিক নেটওয়ার্কে সরকারি ও বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করে সারা বিশ্বের দেশ ও অঞ্চলগুলোকে সংযুক্ত করে এটি।

গ্লোবাল গেটওয়ে ফোরামের উদ্দেশ্য হলো সরকারি ও বেসরকারি খাতের চ্যালেঞ্জ, সর্বোত্তম অনুশীলন এবং অভিজ্ঞতার আলোকে অবকাঠামোতে বিশ্বব্যাপী বিনিয়োগসংক্রান্ত বিষয় নিয়ে বিতর্কের জন্য নেতাদের একত্র করা।এটি গ্রিন এনার্জি স্থানান্তর এবং সবুজ হাইড্রোজেন, শিক্ষা ও গবেষণা, জটিল কাঁচামাল, পরিবহন করিডোর, স্বাস্থ্যসেবা পণ্য উৎপাদন এবং ডিজিটাল পরিকাঠামো থিমের উপর গুরুত্বারোপ করবে।এটি গ্লোবাল অবকাঠামো ও বিনিয়োগের জন্য জি-৭ অংশীদারিত্ব প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্মও তৈরি করবে।

সূত্র : ইউএনবি