সারাদেশে স্বর্ণের দোকান বন্ধ আজ

সারাদেশে স্বর্ণের দোকান বন্ধ আজ

প্রতীকী ছবি

দুর্গাপূজা উপলক্ষে রোববার সারাদেশের সব স্বর্ণের দোকান বন্ধ থাকবে। সম্প্রতি এ সিদ্ধান্ত নিয়েছে দেশের জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাজুস জানায়, অতীতের ধারাবাহিকতায় এবারও শারদীয় দুর্গাপূজা উপলক্ষে অষ্টমীর দিন রাজধানীসহ সারাদেশে সব জুয়েলারি প্রতিষ্ঠান বন্ধ রাখা হবে।

বাজুসেরস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ বলেন, সনাতন ধর্মাবলম্বীদের সব থেকে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। জুয়েলারি ব্যবসার সঙ্গে যারা জড়িত আছেন, তাদের ৫০ শতাংশই সনাতন ধর্মাবলম্বী। তাদের এ উৎসব উদযাপনের সুযোগ করে দিতে প্রতিবছর দুর্গাপূজা উপলক্ষে অষ্টমীর দিন জুয়েলারি প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। এবারও আমরা অষ্টমীর দিন সারাদেশে জুয়েলারি প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।

সর্বশেষ গত ১৫ অক্টোবর দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়েছে। সব থেকে ভালো মানের (২২ ক্যারেট) প্রতি ভরি সোনার দাম ১ হাজার ১৬৭ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৫৪৪ টাকা। এছাড়া নতুন করে দাম বৃদ্ধির পর ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম হয়েছে ৯৫ হাজার ৯৯৫ টাকা। ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৯৩৩ টাকা বেড়ে হয়েছে ৮২ হাজার ২৩১ টাকা। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৮১৬ টাকা বাড়িয়ে ৬৮ হাজার ৫৮৪ টাকা নির্ধারণ করা হয়েছে।