গাজায় পৌঁছেছে ত্রাণবাহী ৩৪ ট্রাক: জাতিসংঘ

গাজায় পৌঁছেছে ত্রাণবাহী ৩৪ ট্রাক: জাতিসংঘ

সংগৃহীত

ত্রাণবাহী আরও ১৪টি ট্রাক গাজায় পৌঁছেছে বলে জানিয়েছে জাতিসংঘ। মিশর ও গাজা ভূখণ্ডের মধ্যকার একমাত্র সীমান্ত রাফাহ ক্রসিং সীমিতভাবে খুলে দেওয়ায় দ্বিতীয় দফায় এই ত্রাণ সহায়তা সেখানে পৌঁছেছে বলে খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

এক বিবৃতিতে জাতিসংঘ জানিয়েছে, রোববার রাফাহ ক্রসিং দিয়ে গাজায় প্রবেশ করা ১৪টি ত্রাণবাহী ট্রাকের দ্বিতীয় কনভয়টি অবরুদ্ধ ছিটমহলে দৈনিক সরবরাহের প্রায় তিন শতাংশ বহন করছিল।

সবমিলিয়ে এখন পর্যন্ত রাফাহ ক্রসিং সীমিতভাবে পুনরায় খুলে দেওয়ার পর মোট ৩৪টি ত্রাণবাহী ট্রাক গাজায় পৌঁছেছে।

এ বিষয়ে বিবৃতিতে জাতিসংঘ জানিয়েছে, গাজায় এ পর্যন্ত প্রবেশ করা দুটি ত্রাণ বিতরণের কোনোটিতেই জ্বালানি অন্তর্ভুক্ত করা হয়নি। সেখানে জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা (ইউএনআরডব্লিউএ) আগামী তিন দিনের মধ্যে জ্বালানি মজুদ শেষ করবে।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন রোববার রাতে জারি করা এক বিবৃতিতে বলেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সম্মত হয়েছেন যে গাজায় এখন মানবিক সহায়তার ‘অবিচ্ছিন্ন প্রবাহ’ থাকবে।

গত ক’দিন ধরে প্রায় তিন হাজার টন ত্রাণ বহনকারী ২০০টিরও বেশি ট্রাক গাজায় ঢোকার অপেক্ষায় ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সবগুলো ট্রাক ফিলিস্তিনের এই অঞ্চলে ঢুকতে পারছে না। সবমিলিয়ে রোববার পর্যন্ত ৩৪টি ট্রাক ত্রাণ সহায়তা নিয়ে গাজায় প্রবেশের অনুমতি পেয়েছে।

তথ্যসূত্র: আল-জাজিরা।