বিদায়ের সুর, আজ প্রতিমা বিসর্জন

বিদায়ের সুর, আজ প্রতিমা বিসর্জন

সংগৃহীত

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজার আজ বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে দুর্গোৎসব। সোমবার মণ্ডপে-মন্দিরে মহানবমীর পূজা অর্চনা হয়েছে। বেলা ১১টায় শুরু হয়ে বিকাল ৩টা পর্যন্ত চলে নবমীর পূজা। এরপরে শুরু হয় দশমী তিথি। চন্দ্রের নবমী তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা পালন করেন মহানবমীর কল্পারম্ভ ও বিহিত পূজা। আর নবমীর দিনটির পরেই দেবী বিদায়ের দিন দশমী। তাই নবমীর বর্ণিল উৎসব-আনন্দের সঙ্গে বিদায়ের বিষাদও ছুঁয়ে যায় ভক্তদের।

আজ বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব। গতকাল সন্ধ্যায় হয় নবমীর সন্ধিপূজা। রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে সকালের বিহিত পূজায় ব্যস্ত ছিলেন পুরোহিতরা।

 

দেবী দুর্গার প্রার্থনা আর প্রণামে ভিড় করেন ভক্তরা, তাদের কেউ কেউ দেন প্রণামীও। ধূপের গন্ধ ভরা পূজামণ্ডপে আনন্দময়ীকে অঞ্জলি দেন পূজারি-ভক্তরা। শঙ্খনাদ আর ঢাকের বাদ্যের সঙ্গে চলে অবিরাম মন্ত্রপাঠ।

হিন্দুধর্মের বিশ্বাস অনুযায়ী, মহালয়ার দিন ‘কন্যারূপে’ ধরায় আসেন দশভুজা দেবী দুর্গা, বিসর্জনের মধ্যদিয়ে তাকে এক বছরের জন্য বিদায় জানানো হয়। তার এই আগমন ও প্রস্থানের মধ্যে আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত পাঁচ দিন চলে দুর্গোৎসব।

এবার গত শুক্রবার ষষ্ঠীতে হয় দেবীর বোধন, পরদিন শনিবার নবপত্রিকায় প্রবেশ ও স্থাপনের পর শুরু হয় মহাসপ্তমীর পূজা। আর গত রোববার অষ্টমী তিথিতে কুমারী রূপে দেবী দুর্গার আরাধনা করেছেন বাঙালি সনাতন ধর্মাবলম্বীরা।