কুড়িগ্রামে বেহাল রাস্তায় নাজেহাল বাসিন্দারা

কুড়িগ্রামে বেহাল রাস্তায় নাজেহাল বাসিন্দারা

ছবিঃ সংগৃহীত।

কুড়িগ্রামের চিলমারী উপজেলার মাচাবান্দা ফকিরপাড়া থেকে ডেম্পোর মোড় সড়কটি দেখলে মনে হয় যেন ডোবা কিংবা ছোটোখাটো পুকুর। ১৫ বছর ধরে সংস্কারের অভাবে সড়কটিতে ছোটো বড়ো খানাখন্দ আর গর্তের সৃষ্টি হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

জানাগেছে, মাচাবান্দা ফকিরপাড়া থেকে ডেম্পোর মোড় ১ কি.মি সড়কটির মধ্যখানে একটি ছোট কালভার্ট ঠায় দাড়িয়ে আছে। ব্রীজটি দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীনে প্রায় ১৫ বছর আগে নির্মাণ করা হয়। সে সময় ওই সড়কে কাবিখা প্রকল্পের অধীনে মাটি ফেলা হয়। এরপর দীর্ঘ বছর পেরিয়ে গেলেও সড়কটি আর সংস্কার করা হয়নি।

সরেজমিন দেখাগেছে, ব্রীজটির দুপাশের সড়কে মাটি নেই। সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। প্রথম দেখায় মনে হবে যেন এটি একটি ছোটো খাটো পুকুর। কয়েক বছর ধরে সড়কটি চলাচলে অনুপযোগী হওয়ায় আদর্শ বাজার, দহবন্দ, ডেম্পোর মোড় এলাকার মানুষের সাথে ফকির পাড়া, মাচাবান্দা নামাচর, প্রামানিকপাড়া, আদর্শ পাড়া এলাকার মানুষ যোগাযোগে চরম দুর্ভোগে পড়েছেন। মাত্র ১ কি.মি সড়ক দিয়ে সহজেই যোগাযোগের রাস্তাটি বেহাল হওয়ায় প্রায় ৬ কি.মি ঘুড়পথে যেতে হচ্ছে। অনেকটা তাড়া নিয়ে কেউ ওই পথে যেতে চাইলে বেহাল রাস্তায় নাজেহাল হয়ে ফিরতে হচ্ছে তাদের।

আদর্শপাড়া এলাকার মাহমুদুল হাসান বলেন, সড়কটি দীর্ঘদিন ধরে চলাচলের অনুপযোগী হয়ে আছে। সড়কটি সংস্কারে কোন উদ্যোগ নেয়া হচ্ছে না। একই কথা জানালেন ডেম্পোর মোড় এলাকার বাসিন্দা নুর ইসলাম। তিনি জানান, এখন এ পথে মানুষ চলে না। কেউ ভুলে ওই পথে গেলে নাজেহাল হয়ে ফিরতে হচ্ছে। অথচ এ সড়কে আগে প্রতিদিন কয়েকশত মানুষ যাতায়াত করতো। ওই এলাকার আব্দুল আউয়াল নামে আরেক বাসিন্দা জানান, ‘আমাদের ভোগান্তি বহুদিনের। এ ভোগান্তি দূর করার জন্য জনপ্রতিনিধিরা বার বার আশ্বাস দিয়ে গেলেও এখনো কোনো উদ্যোগ দৃশ্যমান হয়নি। 

এ ব্যাপারে থানাহাট ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মিলন বলেন, এ সড়কটির বিষয়ে আমি অবগত আছি। খেতে আমন মৌসুমের ধানের চারা থাকায় মাটি পাওয়া যাচ্ছে না। মাটি পাওয়া গেলে চলাচলের উপযোগী করা হবে। তাছাড়া এ সড়কের জন্য প্রকল্পের চাহিদা দেয়া আছে।