শীতের আগে গিজার কেনার সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

শীতের আগে গিজার কেনার সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

প্রতিকী ছবি।

এখন দিনে রোদের তাপ থাকলেও সন্ধ্যা থেকেই বেশ ঠান্ডা অনুভূত হচ্ছে, যা জানান দিচ্ছে শীতের আগমন। তাই অনেকেই শীতের আগেই প্রস্তুতি নিচ্ছেন নানাভাবে।

আবার আবহাওয়ার এই পরিবর্তনে শিশু-বৃদ্ধরা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। তাই চিকিৎসকরা গরম পানি ব্যবহারের পরামর্শ দিচ্ছেন। যারা শীতের আগেই গিজার কিনতে চান তারা কয়েকটি বিষয় খেয়াল রাখুন। এতে আপনার প্রয়োজন অনুযায়ী ভালো একটি গিজার কিনতে পারবেন।

সাধ এবং সাধ্যের মধ্যেই গিজার কিনতে চাইলে গিজার কেনার সময় কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে-

 

বাজেট ঠিক করুন

যে কোনো ব্র্যান্ডের গিজার কিনতে পারেন। তবে শুরুতেই আপনাকে বাজেট ঠিক করতে হবে। আপনি কত টাকার মধ্যে গিজার কিনতে চাচ্ছেন, সেটি আগে ঠিক করে নিন। এবার সেই অনুযায়ী কোন কোন ব্র্যান্ডের গিজার আছে এবং সেগুলোর ফিচার বিশ্লেষণ করুন।

ট্যাঙ্কের ক্ষমতা বাছাই করুন

ইলেকট্রিক গিজার কেনার আগে এর স্টোরেজ ট্যাঙ্কের কথা চিন্তা করুন। আপনার গিজার ট্যাঙ্কের ক্ষমতা নির্ভর করবে আপনি কীভাবে গিজার ব্যবহার করবেন তার ওপর। ফ্ল্যাট বাড়ি হলে ইলেকট্রিক গিজারই ভালো। রান্নাঘর বা বাথরুমের জন্য হলে ২-৩ সদস্যের পরিবারের জন্য ৬ লিটার এবং ৪-৮ সদস্য বিশিষ্ট পরিবারের জন্য ৩৫ লিটার গিজার কিনতে পারেন।

পানির গুণমান

বাড়িতে যে পানি ব্যবহার করছেন তার মান অনুযায়ী গিজার বাছাই করুন। যেখানে লবণাক্ত পানি, সেখানে ট্যাঙ্কের বাইরের অংশ ফাইবারের এবং ভেতরের আবরণ সম্পূর্ণ তামার এমন গিজারই ব্যবহার করুন। তামার বিশেষ ক্ষয়-প্রতিরোধ ক্ষমতা আছে, যা গিজারকে দীর্ঘদিন টেকসই রাখতে সাহায্য করে।

 

স্মার্ট কানেক্টিভিটি

গিজার কেনার সময় গিজারের স্মার্ট কানেক্টিভিটির দিকে নজর রাখতে হবে। স্মার্ট কানেক্টিভিটি-যুক্ত ওয়াটার গিজারগুলো ভয়েস অ্যাসিস্ট্যান্টের দ্বারা খুব সহজেই নিয়ন্ত্রণ করা যায়। তাই ঘরের যে কোনো স্থানে দাঁড়িয়ে গিজার অন-অফ করতে পারবেন।

গিজারের ডিজাইন

বাজারে নানান ডিজাইনের গিজার পাওয়া যায়। তবে বেশিরভাগ গিজার দুটি ফর্মে হয়, একটি নলাকার বা বর্গক্ষেত্রে অন্যটি গোলাকার। কিন্তু আপনি কোন ডিজাইনের গিজার কিনবেন সেটি নির্ভর করবে আপনি যেখানে গিজারটি ইনস্টল করবেন, সেই স্থানের উপর।

 

সেফটি ফিচার

গিজার ব্য়বহারের সঙ্গে সঙ্গে গুরুত্ব দিতে হবে নিরাপত্তার দিকেও। কেনার সময় অটো-কাটঅফ ও সেফটি ভালভ ফিচার ২টি আছে কি না তা দেখে নিন।

বিদ্যুৎ খরচ

এসি এবং অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রপাতির মতো গিজারও যথেষ্ট পরিমাণে বিদ্যুৎ খরচ করে। ফলে বিদ্যুৎ খরচ বাঁচাতে কমপক্ষে ৪ স্টারযুক্ত গিজার কিনুন।

 

সূত্র: গ্যাজেটস নাও