ইসরাইলি হামলায় ২৪ ঘণ্টায় ৭০৪ ফিলিস্তিনি নিহত

ইসরাইলি হামলায় ২৪ ঘণ্টায় ৭০৪ ফিলিস্তিনি নিহত

ইসরাইলি হামলায় ২৪ ঘণ্টায় ৭০৪ ফিলিস্তিনি নিহত

অবরুদ্ধ গাজায় অব্যাহত ইসরাইলি হামলায় গত ২৪ ঘণ্টায় ৭০৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত গাজায় ৫ হাজার ৭৯১ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে।

ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধাপরাধের নিন্দা হিউম্যান রাইটস ওয়াচের
ইসরাইল গাজায় যুদ্ধাপরাধ করছে উল্লেখ করে এর নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

অবরুদ্ধ এ উপত্যকায় জ্বালানি ও পানি সরবরাহের অনুমতি না দিয়ে ইচ্ছাকৃতভাবে গাজার বেসামরিক নাগরিকদের দুর্ভোগ আরো গভীর করার জন্য ইসরাইলের নিন্দা করেছে এ সংস্থাটি।এক প্রতিবেদনে এইচআরডব্লিউ বলেছে, ইসরাইল হামাসের আক্রমণের কারণে সব সাধারণ নাগরিকদের শাস্তি দিচ্ছে। হামাসের হামলা ইসরাইলের যুদ্ধাপরাধকে বৈধতা দেয় না।

উল্লেখ্য, আন্তর্জাতিক চাপ ও কূটনৈতিক উদ্বোগের কারণে ইসরাইল গাজায় ত্রাণবহর ঢুকতে দিলেও ঢুকতে দিচ্ছে না কোনো জ্বালানি বা পানি। ফলে জ্বালানি সঙ্কটে বন্ধ হয়ে যাচ্ছে হাসপাতালের জেনারেটরগুলোও। ফলে জনভোগান্তি চরমে পৌঁছেছে।

গাজার স্বাস্থ্যসেবা পুরোদমে ভেঙে পড়েছে
অব্যাহত ইসরাইলি আক্রমণে অবরুদ্ধ গাজার স্বাস্থ্যসেবা পুরোপুরি ভেঙে পড়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা গাজা সিটিতে এক সংবাদ সম্মেলনে একথা জানান।তিনি জানান, গত ৭ অক্টোবর থেকে চলা ইসরাইলি হামলায় ৬৫ জন স্বাস্থ্যকর্মী নিহত হয়েছেন। ধ্বংস করে দেয়া হয়েছে ২৫টি অ্যাম্বুলেন্স।

তিনি আরো জানান, ১২টি হাসপাতাল ও ৩২টি স্বাস্থ্যকেন্দ্র বন্ধ করে দিতে হয়েছে। আমরা শঙ্কিত যে, জ্বালানি সঙ্কটে খুব শিগগিরই সব ধরনের অপারেশন বন্ধ করে দিতে হবে।

আল-কুদরা জানান, নিহতদের মধ্যে নারী ও শিশুই ৭০ শতাংশ। ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে ১ হাজার ৫৫০ মানুষ, এদের মধ্যে ৮৭০টি শিশু।তিনি জানান, গত কয়েক ঘণ্টায় ইসরাইলি দখলদার বাহিনী ফিলিস্তিনি পরিবারগুলোর ওপর যে গণহত্যা চালিয়েছে তাতে ৩০৫টি শিশু, ১৭৩ জন নারী ও ৭৮ জন বয়ষ্ক ব্যক্তি নিহত হয়েছেন।

সূত্র : আলজাজিরা