আবারো করোনা ,লকডাউন বেইজিং

আবারো করোনা ,লকডাউন বেইজিং

ছবি:সংগৃহীত

চীনের বেইজিংয়ে করোনায় নতুন করে স্থানীয় ছয়জন আক্রান্ত শনাক্ত হওয়ায় আবারো স্থানীয়ভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। যার ফলে শনিবার থেকে চীনের বেইজিংয়ের কিছু অংশ লকডাউন করা হয়েছে।

নগর কর্মকর্তারা এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন, বেশিরভাগ ঘটনা নিকটস্থ সিনফাদি মাংসের বাজারের সাথে সংযুক্ত। সংক্রমণ ঠেকাতে দক্ষিণ বেইজিংয়ের ফেংটাই জেলায় ১১টি আবাসিক এলাকার বাসিন্দাকে ইতোমধ্যে তাদের বাড়ি থেকে বেরোতে না করা হয়েছে।

চীনের স্থানীয় পর্যায়ে করোনা প্রকোপ বেশিরভাগ ক্ষেত্রে নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছিল। তবে বৃহস্পতিবার প্রকাশিত তথ্য অনুযায়ী, গত দুই মাসে বেইজিংয়ে নতুন করে একজনকে কোভিড-১৯ আক্রান্ত শনাক্ত করা হয়েছে। আক্রান্ত ব্যক্তি সম্প্রতি শহরের বাইরে না গেলেও গত সপ্তাহে সিনফাদি মাংসের বাজারে গিয়েছিল।

গত বছর ২০১৯ সালে চীনের উহান শহরে প্রথমবার করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। রোগটি শনাক্তের পর থেকে কার্যকর পদক্ষেপ ও কঠোর লকডাউনের মাধ্যমে চীন করোনা ভয়াবহ সংক্রমণকে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

উল্লেখ্য, ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, চীনে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৮৩ হাজার ৭৫ জন ও মৃত্যুর সংখ্যা চার হাজার ৬৩৪।

সূত্র : আল জাজিরা