ইসরায়েলি হামলায় স্ত্রী-সন্তান হারালেন আল জাজিরার সাংবাদিক

ইসরায়েলি হামলায় স্ত্রী-সন্তান হারালেন আল জাজিরার সাংবাদিক

সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় আল জাজিরার সাংবাদিকের স্ত্রী ও দুই সন্তান নিহত হয়েছেন। ভুক্তভোগী ওই সাংবাদিকের নাম ওয়ায়েল আল-দাহদুহ। বুধবার (২৫ অক্টোবর) আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন আল জাজিরার ব্যবস্থাপনা সম্পাদক মোহাম্মেদ মোয়াদাদ। ওয়ায়েল আল-দাহদুহ ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে সরেজমিন প্রতিবেদন করছেন।

ওয়ায়েল আল-দাহদুহ জানান, গাজার উত্তরাঞ্চল খালি করে দেওয়ার ইসরায়েলি বাহিনীর নির্দেশে লাখো মানুষের মতো তার স্ত্রী-সন্তানেরাও বাড়ি ছেড়ে গাজার নুসেইরাত শরণার্থীশিবিরে আশ্রয় নিয়েছিলেন। সেখানেই তার স্ত্রী-সন্তানেরা ইসরায়েলি বিমান হামলায় মারা যান।

তিনি বলেন, এখানে যা ঘটছে, তা একদম সুস্পষ্ট। গাজার নারী-শিশুরা ইসরায়েলের চলমান হামলার লক্ষ্যবস্তুর অংশ। শাস্তি না দিয়ে ইসরায়েল আমাদের ছেড়ে দেবে না। শিশুদের ওপর তারা প্রতিশোধ নিচ্ছেন। কিন্তু আমাদের কান্না মানবিকতার জন্য, কাপুরুষতার জন্য না।

ওয়ায়েল আল–দাহদুহ গাজা থেকে সরাসরি (লাইভ) প্রতিবেদন করছিলেন। তার স্ত্রী–সন্তানেরা নুসেইরাত শরণার্থীশিবিরে আশ্রয় নিয়েছিলেন।

এদিকে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বুধবার (২৫ অকোটবার) রাতে ওই শরণার্থীশিবিরে হামলায় অন্তত ২৫ জন নিহত হয়েছেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হাজার হাজার রকেট হামলা চালায় ফিলিস্তিনির স্বাধীনতাকামী সংগঠন হামাস। জবাবে পর দিন থেকে গাজায় ব্যাপক বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি বিমান বাহিনী।

এতে এখন পর্যন্ত ৬ হাজার ৫০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ২ হাজার ৭০৪ জনই শিশু। আর আহত হয়েছেন অন্তত ১৭ হাজার ফিলিস্তিনি।

নির্বিচারে ইসলাইলি এ হামলাকে বর্বর বলে বিশ্বের বিভিন্ন দেশ ও সংগঠন। ইতোমধ্যে জাতিসংঘের মহাসচিব, তুরস্কের প্রেসিডেন্টসহ বিশ্ব নেতারা এ হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন।